ঘরে থাকা সাত জিনিস ফুসফুসের জন্য ক্ষতিকর

ঢাকা, বৃহস্পতিবার   ০৪ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ২১ ১৪২৭,   ১১ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

ঘরে থাকা সাত জিনিস ফুসফুসের জন্য ক্ষতিকর

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৪৯ ২৮ এপ্রিল ২০২০   আপডেট: ১১:৫০ ২৮ এপ্রিল ২০২০

ফুসফুস

ফুসফুস

নিত্য প্রয়োজনীয় অনেকে কিছুই আমারা ঘরে রাখি। যা বিভিন্ন কাজে ব্যবহার করা হয়। তবে নিজেদের অজান্তেই এমন কিছু জিনিস আমারা ব্যবহার করছি যা নীরব ঘাতকের মতো আমাদের ফুসফুসের ক্ষতি করছে।

রিডার্স ডাইজেস্টে এমন কিছু ঘরোয়া জিনিস সম্পর্কে বলা হয়েছে যা আমাদের ফুসফুসের ক্ষতি করছে। চলুন জেনে নেয়া যাক সেই জিনিসগুলো সম্পর্কে-

কার্পেট ও পাপোশ

নিশ্চয়ই অবাক হচ্ছেন? হ্যাঁ, অবাক হলেও সত্যি আপনার ঘরে থাকা কার্পেট এবং পাপোশ থেকেও হতে পারে ফুসফুসের রোগ। কার্পেট এবং পাপোশে থাকা ময়লা আবর্জনা থেকে হাঁচি কাশিসহ অ্যালার্জি জনিত রোগ দেখা দিতে পারে। তাই এগুলো ঘন ঘন ধোয়া বা পরিষ্কার করা জরুরি। 

ভ্যাকুয়াম ক্লিনার

ঘরের মেঝে পরিষ্কার করার জন্য যে ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করা হয়, সেটা থেকেও হতে পারে ফুসফুসের সমস্যা। ভ্যাকুয়াম ক্লিনারের ধুলাবালি থেকে নাকে অ্যালার্জি আক্রান্ত মানুষের সমস্যা বাড়তে পারে।

বেসিন

বাথরুমের বেসিনের নিচের দিকে যে স্যাঁতস্যাঁতে ভাবটি থাকে, সেটার মধ্যে থাকে ক্ষতিকারক ভাইরাস কিংবা ব্যাকটেরিয়া। তাই নিয়মিত বেসিন পরিষ্কার রাখুন। নইলে ফুসফুসের ক্ষতি হতে পারে।

কীটনাশক

তেলাপোকা, ছাড়পোকা মারার জন্য যে কীটনাশক কিংবা স্প্রে ব্যবহৃত হয় সেটা থেকেও হতে পারে ফুসফুসের ক্ষতি।  তাই এগুলো স্প্রে করার সময় সবসময় দরজা কিংবা জানালা খোলা রাখুন।

বাড়ির বেসমেন্ট

বাড়ির বেসমেন্টের পাথর এবং মাটিতে থাকে র‌্যাডন নামক একটি গন্ধহীন তেজস্ক্রিয় প্রাকৃতিক গ্যাস। এই গ্যাসটি কোনোভাবে বাড়িতে প্রবেশ করার পর যদি শ্বাস প্রশ্বাসের মাধ্যমে শরীরের ভেতরে ঢুকে, তাহলে এটা থেকে ফুসফুসের ক্যানসার পর্যন্ত হতে পারে।

ব্লিচিং পাউডার

ময়লা পরিষ্কারক হিসেবে ব্লিচিং পাউডারের অতুলনীয়। এছাড়াও এটি অনেকে গৃহস্থালির নানা জিনিসপত্র পরিষ্কার করার জন্য ব্যবহার করেন। এটি ক্লোরিন এবং অ্যামোনিয়া এসিড যুক্ত একটি পণ্য। এই ধরনের পণ্য ব্যবহারে হতে পারে অ্যাজমা কিংবা ক্রনিক অবস্ট্রাকটিভ পালমনারি ডিজিজের মতো ভয়াবহ রোগ।

রঙ

বাড়িতে কিংবা কোনো আসবাবপত্র রঙ করার সময় খেয়াল রাখুন ঘরে দরজা জানালা খোলা আছে কিনা। যদি না থাকে তাহলে দরজা জানালা খুলে দিন। রঙের মধ্যে যেসব রাসায়নিক ব্যবহার করা হয় সেগুলো নিশ্বাসের মাধ্যমে ভেতরে গেলে আপনার ফুসফুসের ক্যানসার হতে পারে।

ডেইলি বাংলাদেশ/এএ