Alexa এক রাতেই ব্রণ তাড়ানোর চার উপায়!

ঢাকা, শুক্রবার   ২৮ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১৫ ১৪২৬,   ০৪ রজব ১৪৪১

Akash

এক রাতেই ব্রণ তাড়ানোর চার উপায়!

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৩৭ ২২ জানুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ত্বকের সৌন্দর্য নষ্ট করতে ব্রণের জুড়ি নেই। বিশেষ করে বয়:সন্ধিকালে এর উপদ্রপ বেশি দেখা যায়। আর সেখান থেকেই মূলত পিছু নেয় ব্রণ, যা সঙ্গী হয়েই থেকে যায় বছরের পর বছর।

আসলে ব্রণ হরমোনের সঙ্গে জড়িত। অনেকে খুব দ্রুতই ব্রণের হাত থেকে রেহাই পেলেও, অনেককেই আবার এই সমস্যায় বহুদিন ভুগতে হয়। তরুণ-তরুণীরা এই সমস্যা থেকে মুক্তি পেতে নানান পদ্ধতি অবলম্বন করে। তাতে অনেক সময় কাজ হলেও, বেশিরভাগ ক্ষেত্রে তা ত্বকের জন্য মারাত্মক বিপদ ডেকে আনে।

তবে কিছু উপায় জানা থাকলে এই সমস্যায় ওষুধ খাওয়ারও প্রয়োজন হবে না। বরং এক রাতেই সমাধান পেয়ে যাবেন চার উপায়ে। চলুন জেনে নেয়া যাক সেই উপায়গুলো-

> লেবুর রস ব্রণের সমস্যা মেটানোর অন্যতম সমাধান। ব্রণ ও এর দাগ থেকে মুক্তি পেতে চন্দনের সঙ্গে দুই ফোঁটা পাতিলেবুর রস মিশিয়ে নিন। পাঁচ থেকে ছয় মিনিট রাখুন। এবার শুকিয়ে যাওয়ার পর ভালোভাবে ধুয়ে নিন।

> দারুচিনি গুঁড়ার সঙ্গে গোলাপজল মিশিয়ে নিন। মিশ্রণটি ১০ মিনিট ব্রণ আক্রান্ত জায়গায় লাগিয়ে রাখুন। এতে ব্রণের সংক্রমণ ও ব্যথা কমে যাবে।

> নিমপাতা জীবাণু নাশ করতে সক্ষম। তাই নিমপাতা বেটে তার সঙ্গে চন্দনের গুঁড়া মিশিয়ে নিন। তারপর মিশ্রণটি ব্রণে লাগান। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। এতে ব্রণের ব্যথা ও সংক্রমণও কমবে।

> চালের গুঁড়া, পাতিলেবুর রস ও পাকা পেঁপে বাটা ব্রণের সমস্যা কমানোর এক অত্যন্ত কার্যকর সমাধান। মিশ্রণটি লাগিয়ে ২০ মিনিট রাখুন। তারপর শুকিয়ে গেলে ধুয়ে নিন।

ডেইলি বাংলাদেশ/এএ