আমিষ খাবারে নেই করোনার ভয়!  জানালেন চিকিৎসক

ঢাকা, মঙ্গলবার   ২৬ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১২ ১৪২৭,   ০২ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

আমিষ খাবারে নেই করোনার ভয়!  জানালেন চিকিৎসক

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:২৭ ২৮ মার্চ ২০২০  

ছবি: আমিষজাতীয় খাবার

ছবি: আমিষজাতীয় খাবার

করোনার ভয়ে অনেকেই আমিষ খাওয়া বাদ দিয়েছেন! তবে জানেন কি? আমিষ বা মাছ-মাংস থেকে করোনা সংক্রমণের কোনো সম্ভাবনা নেই। এমনটাই বলছেন দিল্লির এআইআইএমএস-এর চিকিৎসকরা। 

অনেকেই ভাবছেন মুরগি বা মাছ থেকে করোনা সংক্রমণ হতে পারে। আর তাই খাবারের তালিকা থেকে  বাদ দয়েছেন এসব খাবার। এতে যেমন বঞ্চিত হচ্ছেন মজার সেই খাবারের পদ থেকে। অন্যদিকে শরীরে দেখা দিতে পারে আমিষের ঘাটতি।

তবে আমিষ খেলে তা থেকে করোনা ভাইরাসের সংক্রমণ হতে পারে এমন দাবিকে একেবারে নাকচ করে দিলেন দিল্লির এআইআইএমএস এর প্রধান ড. রণদীপ গুলেরিয়া। তবে তিনি জানিয়েছেন, সাধারণ স্বাস্থ্য সতর্কতা হিসেবে সব ধরনের মাংসই ভালো করে ধুয়ে ও সুসিদ্ধভাবে রান্না করে খাওয়া উচিত। পাশাপাশি ড. গুলেরিয়া এই সম্ভাবনাও উড়িয়ে দিয়েছেন, তাপমাত্রা বাড়তে শুরু করলেই করোনা ভাইরাসের দৌরাত্ম্য কমবেবা নির্মূল হবে।  

কারণ করোনাভাইরাসের প্রভাব সিঙ্গাপুরের মতো উষ্ণ আবহাওয়া কিংবা ইউরোপের দেশগুলোর মতো শীতল আবহাওয়া উভয় ক্ষেত্রেই সমান প্রভাবশালী। তিনি আরো বলেন, অ্যালকোহল সেবন করলে করোনা ভাইরাসের সংক্রমণ এড়ানো সম্ভব, এই দাবিও ঠিক নয়। লবঙ্গ বা অন্য কোনো ভেষজ উপাদান সেবন করলেও তা করোনা সংক্রমণ এড়াতে কোনোভাবে সাহায্য করে না। 

তবে এই ভাইরাসের কবল থেকে বাঁচতে তিনি সবাইকে পরামর্শ দিয়েছেন, খাওয়ার আগে হাত ভালো করে ধুয়ে নিতে। এমনকি সংক্রমণ এড়াতে প্রতি এক ঘণ্টা অন্তর সাবান দিয়ে হাত ধোয়ার কথা বলেন তিনি। সাবান না থাকলে তার পরিবর্তে স্যানিটাইজারও ব্যবহার করা যাবে।

ডেইলি বাংলাদেশ/জেএমএস