গণমাধ্যমে কথা বলতে লাগবে পূর্বানুমতি: এনবিআর

ঢাকা, শনিবার   ২৫ জুন ২০২২,   ১১ আষাঢ় ১৪২৯,   ২৬ জ্বিলকদ ১৪৪৩

Beximco LPG Gas

গণমাধ্যমে কথা বলতে লাগবে পূর্বানুমতি: এনবিআর

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০০:৩২ ২২ জুন ২০২২   আপডেট: ০১:০৭ ২২ জুন ২০২২

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কর্মকর্তা-কর্মচারীরা গণমাধ্যমের সঙ্গে কথা বলতে হলে আগে থেকেই অনুমতি নিতে হবে। এছাড়া টক-শোতে, নিবন্ধন লিখন, মতামত লেখা-কিছুতেই অংশগ্রহণ করতে পারবেন না এনবিআর কর্মকর্তা-কর্মচারীরা। মঙ্গলবার এনবিআর’র এক অফিস আদেশ থেকে এমনটাই জানা গেছে।

অফিস আদেশে বলা হয়, সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে, জাতীয় রাজস্ব বোর্ডে কর্মরত কিছু সংখ্যক কর্মকর্তা/কর্মচারী ঊর্ধ্বতন কর্তৃপক্ষের পূর্বানুমোদন ব্যতিরেকে প্রকৃত দায়িত্ব পালনের ক্ষেত্র ছাড়া বিভিন্ন বিষয়ে বেতার ও টেলিভিশনের সংবাদ, টক শো, আলোচনা অনুষ্ঠান, পত্র-পত্রিকা, অন-লাইন মাধ্যমে বক্তব্য বা মতামত বা নিবন্ধ বা পত্র প্রকাশ করছেন। 

সরকারের নীতি-নির্ধারনী অনেক বিষয়েও বক্তব্য বা মতামত দিচ্ছেন। যা সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা ১৯৭৯ এর বিধি ২২ এর পরিপন্থী।

সরকারি কর্মচারী (আচরণ) ১৯৭৯ এর বিধিমালার ২২ মোতাবেক ‘সরকারি কর্মচারী বিভাগীয় প্রধানের পূর্বানুমোদন ব্যতিরেকে কিংবা প্রকৃত দায়িত্ব পালনের ক্ষেত্র ব্যতিরেকে বেতার কিংবা টেলিভিশন সম্প্রচারে অংশগ্রহণ করতে অথবা কোনো সংবাদপত্র বা সাময়িকীতে নিজ নামে অথবা বেনামে অথবা অন্যের নামে কোনো নিবন্ধ বা পত্র লিখতে পারিবেন না। 

সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা ১৯৭৯ সব সরকারি কর্মকর্তা/কর্মচারীর জন্য অবশ্য পালনীয়। এমতাবস্থায়, উক্ত বিধিমালার বিধি ২২ সহ সব বিধান যথাযথভাবে পালনের জন্য সংশ্লিষ্ট সবাইকে আদেশক্রমে নির্দেশ দেওয়া হলো। যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে এ আদেশ জারি করা হলো বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/আরএস/আরএএইচ/AS

English HighlightsREAD MORE »