শীতে খুশকির সমস্যা থেকে মুক্তি দেবে পেঁয়াজ 

ঢাকা, বুধবার   ২৬ জানুয়ারি ২০২২,   ১২ মাঘ ১৪২৮,   ২১ জমাদিউস সানি ১৪৪৩

Beximco LPG Gas

শীতে খুশকির সমস্যা থেকে মুক্তি দেবে পেঁয়াজ 

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৯:৫৫ ২৭ নভেম্বর ২০২১  

খুশকি থেকে মুক্তির উপায়। ছবি: সংগৃহীত

খুশকি থেকে মুক্তির উপায়। ছবি: সংগৃহীত

ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে আমাদের চুলেও বিভিন্ন রকম সমস্যা দেখা দেয়। এর মধ্যে খুশকি অন্যতম। শীত এলেই চুলে খুশকির সমস্যা বেড়ে যায়। যা খুবই বিরক্তিকর। মূলত মাথার লোমকূপে ময়লা ও ছত্রাকের আবির্ভাবের কারণেই খুশকি হয়ে থাকে।

এই বিরক্তিকর খুশকির হাত থেকে রেহাই পেতে কত কিনা করেন সবাই। তবে ঘরে থাকা মাত্র একটি উপাদানেই যে এই কঠিন সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব, তা অনেকেরই অজানা। সেই ঘরে থাকা সহজ উপাদানটি হচ্ছে পেঁয়াজ। পেঁয়াজ আমাদের রান্নার কাজে ব্যবহৃত হলেও, এটি আমাদের খুশকির হাত থেকে মুক্তি দিতে সহায়ক।   

চুলের ক্ষেত্রেও পেঁয়াজ দারুণ উপকারী। চুলের গোড়া শক্ত করা থেকে শুরু করে, চুলের বৃদ্ধি, এমনকি চুল ঘন করার ক্ষেত্রেও পেঁয়াজ দুর্দান্ত কার্যকর। পেঁয়াজের রস আমাদের স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বৃদ্ধি করতে দারুণ সাহায্য করে। পেঁয়াজের রস মাথার ত্বকে পুষ্টি সরবরাহ করে এবং রক্ত সঞ্চালন বাড়াতেও সাহায্য করে। এমনকি, স্ক্যাল্পের যেকোনো ধরনের সমস্যার বিরুদ্ধে লড়াই করতেও এটি দুর্দান্ত কার্যকর। তাছাড়া এটি চুলকে ঘন এবং দ্রুত বাড়াতেও একটা ভূমিকা রাখে।

পেঁয়াজের রস চুলে যেভাবে ব্যবহার করবেন-    

>> পেঁয়াজের রস সরাসরি ব্যবহার করতে, প্রথমে দুটি মাঝারি সাইজের পেঁয়াজে অল্প পানি মিশিয়ে ভালো করে থেঁতো করে নিয়ে রস বের করে নিন। এরপর ওই পেঁয়াজের রসে তুলো ভিজিয়ে, পুরো স্ক্যাল্পে ভালোভাবে লাগিয়ে নিন। তারপর কয়েক মিনিট মাসাজ করে, ১৫-২০ মিনিট রেখে মাইল্ড শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে ফেলুন। এটি একদিন পর পর দিতে পারবেন।

>> নারকেল তেলের সঙ্গে পেঁয়াজের রস ব্যবহার করা যেতে পারে। নারকেল তেলে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য বর্তমান। তেলের সঙ্গে পেঁয়াজের রস ব্যবহার করলে, এর কার্যকারিতা আরো অনেকাংশে বাড়ে। এটি বানাতে, প্রথমে ২ টেবিল চামচ পেঁয়াজের রস এবং ২ টেবিল চামচ নারকেল তেল নিয়ে ভালো করে ফেটিয়ে নিন। খুশকির সমস্যা থাকলে, এই মিশ্রণটিতে ৫ ফোঁটা টি-ট্রি অয়েলও মেশানো যেতে পারে। এরপর এই মিশ্রণটি নিয়ে ভালো করে স্ক্যাল্পে লাগিয়ে, কয়েক মিনিট মাসাজ করুন। তারপর ৩০ মিনিটের মতো রেখে মাইল্ড শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে ফেলুন।

>> অলিভ অয়েলের সঙ্গে পেঁয়াজের রসের ব্যবহারে দারুণ উপকার পাওয়া যায়। খুশকির বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রে অলিভ অয়েল অত্যন্ত কার্যকরী। তাছাড়া অলিভ অয়েল, চুল এবং মাথার ত্বককে কন্ডিশনিং করতেও সহায়তা করে। আর, পেঁয়াজের রস চুলকে দ্রুত বৃদ্ধি করে। এটি করতে প্রথমে ৩ টেবিল চামচ পেঁয়াজের রস এবং দেড় টেবিল চামচ অলিভ অয়েল নিয়ে ভালো করে মিশিয়ে নিন। তারপর ওই মিশ্রণটি মাথার ত্বকে লাগিয়ে, বৃত্তাকার গতিতে আলতো হাতে ম্যাসাজ করুন। ২ ঘণ্টার মতো রেখে মাইল্ড শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে ফেলুন। এই প্রক্রিয়াটিও একদিন পর পর ব্যবহার করা যেতে পারে।

ডেইলি বাংলাদেশ/এএ

English HighlightsREAD MORE »