চুলের যত্নে ব্ল্যাক টি, উজ্জ্বল করবে ত্বকও  

ঢাকা, মঙ্গলবার   ১৩ এপ্রিল ২০২১,   চৈত্র ৩০ ১৪২৭,   ২৯ শা'বান ১৪৪২

চুলের যত্নে ব্ল্যাক টি, উজ্জ্বল করবে ত্বকও  

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৫৯ ৫ মার্চ ২০২১  

চুলের যত্নে ব্ল্যাক টি, উজ্জ্বল করবে ত্বকও

চুলের যত্নে ব্ল্যাক টি, উজ্জ্বল করবে ত্বকও

চা স্বাস্থ্যের পক্ষে দারুণ উপকারী। কারণ চায়ে আছে তিনটি গুরুত্বপূর্ণ উপাদান- আইসোফ্লাভন, পলিফেনল ও অ্যান্টিঅক্সিডেন্ট। চা ক্লান্তি দূর করে শরীর চাঙা করতে অতুলনীয়। কিন্তু চা শুধু স্বাস্থ্যের জন্যই নয়, রূপচর্চাও দারুণ কাজ করে। 

ভারতের জীবনধারা ও স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, চিনি ও দুধ ছাড়া চা খেলেই চায়ের যথাযথ উপকারিতা মিলবে। এক্ষেত্রে ব্ল্যাক টি খুব উপকারী। ব্ল্যাক টিতে রয়েছে অ্যামাইনো অ্যাসিড। এটি মনোসংযোগ এবং মনকে আরাম দিতে সাহায্য করে। ব্ল্যাক টি হার্টের জন্যও অত্যন্ত উপকারী। ব্ল্যাক টি ত্বক ও চুলের জন্যও উপকারী। চলুন তবে জেনে নেয়া যাক ব্ল্যাক টির উপকারিতা সম্পর্কে- 

ত্বককে বুড়িয়ে যেতে দেয় না
অনেকের ত্বক অল্প বয়সেই বয়স্কদের মতো হয়ে যায়। সূর্যের আলো, দূষণের কারণে ত্বকে এ সমস্যা দেখা দেয়। ব্ল্যাক টিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ও পলিফেনলস ত্বককে সুরক্ষা দেয়। বলিরেখা পড়তে দেয় না।

ত্বকের দাগ কমিয়ে উজ্জ্বলতা বাড়ায় 
দাগ মুখের সৌন্দর্য নষ্ট করে। এক্ষেত্রে ব্ল্যাক টি দারুণ কার্যকর। কারণ এতে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট। ব্ল্যাক টি খাওয়ার পাশাপাশি তুলার সাহায্যে দাগের ওপর লাগাতে পারেন। ভালো ফল মিলবে। ত্বকও উজ্জ্বল হবে। 

চুল পড়া কমায়
চুল পড়ার সমস্যায় ভুগলে ব্ল্যাক টি পান করুন। এর অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান আপনাকে চাপমুক্ত রাখবে। তাহলে চুল পড়াও কমবে। কারণ অতিরিক্ত মানসিক চাপ চুল পড়ার অন্যতম কারণ।

সিল্কি চুল
উজ্জ্বল ও সিল্কি চুল কে না চায়। ব্ল্যাক টি তা করতে সহায়তা করবে। শ্যাম্পু করার পর ব্ল্যাক টি দিয়ে চুল ধুয়ে নিন। ভালো উপকার পাবেন।

চুলের বৃদ্ধিতে
ব্ল্যাক টি চুলে লাগালে চুলের বৃদ্ধি হবে। তবে সব সময় স্বাভাবিক তাপমাত্রায় রেখে ব্যবহার করতে হবে। ব্ল্যাক টি দিয়ে মাথার ত্বক ভালোভাবে ম্যাসাজ করতে হবে।

চোখের নিচের ফোলাভাব কমায়
অনেকেরই চোখের নিচের অংশ ফোলা হয়ে থাকে। চোখের নিচে ফোলাভাব মুখের সৌন্দর্য নষ্ট করে। ব্ল্যাক টি এই ভাব কমাতে সাহায্য করে। ব্ল্যাক টি ঠাণ্ডা করে চোখের নিচে লাগিয়ে রাখুন ২০ মিনিট। তারপর ধুয়ে ফেলুন। কয়েক সপ্তাহ ব্যবহার করুন। ভালো ফল মিলবে।

ডেইলি বাংলাদেশ/এসএ