বিয়ের মৌসুমে কনের মুখের ব্রণ-দাগ মুহূর্তে দূর হবে এই উপায়ে

ঢাকা, বুধবার   ২৭ জানুয়ারি ২০২১,   মাঘ ১৪ ১৪২৭,   ১২ জমাদিউস সানি ১৪৪২

বিয়ের মৌসুমে কনের মুখের ব্রণ-দাগ মুহূর্তে দূর হবে এই উপায়ে

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:০৭ ২৯ নভেম্বর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শীত এলেই বিয়ের বাজনা বেজে ওঠে। এই সময় বিয়ের কনেদের নিতে হয় নানা প্রস্তুতি। কনে বলে কথা, রূপচর্চা না করলে কি হয়! এই একটি দিনকে ঘিরে নারীদের মনে জল্পনা কল্পনা থাকে অনেক।

তবে বিয়ের আগে ত্বকের ব্রণ ও দাগ নিয়ে অনেক নারীরাই দুশ্চিন্তায় থাকেন। এই সমস্যার সমাধান রয়েছে ঘরেই-

> ত্বকে ব্রণ থাকলে ব্রণের জায়গাগুলোতে প্রতিদিন লবঙ্গ গুঁড়া লাগিয়ে রাখুন ২০ মিনিট। চাইলে এর সঙ্গে মেথিগুঁড়া মিশিয়ে নিতে পারেন। এছাড়া পুদিনা পাতা বাটার সঙ্গে ১-২ ফোঁটা লেবুর রস মিশিয়ে শুধু ব্রণের স্থানগুলোতে লাগিয়ে রাখুন। শুকিয়ে যাওয়ার পর ভালোভাবে ত্বক পরিষ্কার করে নিন।

> ত্বকের অতিরিক্ত তেলতেলে ভাব দূর করে মুলতানি মাটি। এতে পানি মিশিয়ে পেস্ট করে লাগাতে পারেন। মুলতানি মাটি ত্বকের অতিরিক্ত তেল নিঃসরণ বন্ধ করে সাহায্য করে।

> শশার রস তৈলাক্ততা দূর করতে খুবই কার্যকর। প্রতিদিন বাইরে থেকে এসে শশার রস দিয়ে মুখ পরিষ্কার করতে পারেন। কিংবা আইস কিউব করে রেখেও ইউজ করতে পারেন, এতে ওপেন পোরসের প্রবলেমও সল্ভ হবে অনেকটা।

> কাঁচা হলুদ এবং চন্দনকাঠের গুঁড়ো ব্রণের জন্য খুবই কার্যকর দুটো উপাদান। সমপরিমাণ বাটা কাঁচা হলুদ এবংচন্দন কাঠের গুঁড়ো একত্রে নিয়ে এতে পরিমাণ মত পানি মিশিয়ে পেষ্ট তৈরি করতে হবে। মিশ্রণটি এরপর ব্রণ আক্রান্ত জায়গায় লাগিয়ে রেখে কিছুক্ষণ পর শুকিয়ে গেলে মুখঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এই মিশ্রণটি শুধু ব্রণ দূর করার কাজ করে না বরং ব্রণের দাগ দূর করতেও সাহায্য করে।

> ব্রণের জন্য তুলসি পাতার রস খুব উপকারী। কারণ তুলসি পাতায় আছে আয়ুর্বেদিক গুণ। শুধু তুলসি পাতার রস ব্রণ আক্রান্ত অংশে লাগিয়ে রেখে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। এরপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে।

> রাতে শোয়ার আগে ডিমের সাদা অংশ ব্রণ আক্রান্ত জায়গায় ম্যাসেজ করে সারারাত রাখতে পারেন। এটি আপনার ত্বকের খসখসে ভাব দূর করে। সবচেয়ে ভালো হয় যদি এর সঙ্গে লেবুর রস যোগ করা যায়। আপনি এটি আধ ঘণ্টা পর ধুয়ে ফেলতে পারেন।

ডেইলি বাংলাদেশ/জেএমএস