খেজুর যেভাবে ত্বকের সৌন্দর্য বাড়ায়  

ঢাকা, রোববার   ০৬ ডিসেম্বর ২০২০,   অগ্রহায়ণ ২২ ১৪২৭,   ১৯ রবিউস সানি ১৪৪২

খেজুর যেভাবে ত্বকের সৌন্দর্য বাড়ায়  

লাইফস্টাইল ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৩৬ ৩১ অক্টোবর ২০২০   আপডেট: ১২:৪১ ৩১ অক্টোবর ২০২০

ছবি: রূপের সৌন্দর্য বাড়াতে খেজুর 

ছবি: রূপের সৌন্দর্য বাড়াতে খেজুর 

ত্বকের সৌন্দর্য বজায় রাখতে খেজুরের উপকারিতা সম্পর্কে আমরা অনেকেই জানি না। খেজুর ত্বকের জন্য অনেক উপকারি। কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, বি, কে, ফলিক অ্যাসিড, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ, সালফার, প্রোটিন, ফাইবার ও আয়রন। 

যা আপানর স্বাস্থ্যের জন্য উপকারি তো বটেই চুল ও ত্বকের স্বাস্থ্যের জন্যও উপযোগী। যদি রোজ খেঁজুর খাওয়া যায় তাহলে তা আমাদের শরীরকে প্রয়োজনীয় ভিটামিন সি সরবরাহ করে। যার ফলে আমাদের ত্বক স্বাস্থ্যকর হয়। অন্যদিকে খেঁজুরে যে প্রোটিন রয়েছে তা আমাদের শরীরের ক্ষতিগ্রস্ত কোষগুলোকে নতুন করে তৈরি করে। চলুন তবে জেনে নেয়া যাক খেজুর কীভাবে সৌন্দর্য বাড়াবে সে সম্পর্কে-

> খেঁজুর থেকে যে তেল বের হয় তা পুষ্টিতে পরিপূর্ণ। এই তেল মাথার ত্বকের শুষ্কতা দূর করে এবং চুলের গোড়া মজবুত করে। ফলে চুল বিনা বাধায় তাড়াতাড়ি বাড়তে পারে।

> অনেক সময় দেখা যায় মোটা থেকে রোগা হলে চেহারা ও মুখের ত্বক অনেকটা আলগা হয়ে ঝুলে আসে। এক্ষেত্রে খেঁজুর খুবই উপকারি, কারণ খেঁজুরের পুষ্টিগত যোগত্যার কারণে তা ত্বককে নরম ও মোলায়েম করে পাশাপাশি ত্বককে ভিতর থেকে হাইড্রেড করে।

> খেঁজুরে ভিটামিন বি রয়েছে। যা ত্বকের পক্ষে অত্যন্ত উপকারী। সন্তানের জন্ম দেয়ার পর পেটে যে স্ট্রেচ মার্ক দেখা যায় তা অনেকটা কম করার ক্ষমতা রাখে খেঁজুর।

> প্রতিদিন যদি দুই থেকে তিনটি খেঁজুর খাওয়া যায়, তাহলে তা চুলের গোড়া মজবুত করে। এর ফলে চুল পড়াও ৮০ শতাংশ কম হয়ে যায়।

ডেইলি বাংলাদেশ/জেএমএস