বিদেশি খিচুড়ি রান্না করুন ঘরেই

ঢাকা, বৃহস্পতিবার   ২২ অক্টোবর ২০২০,   কার্তিক ৭ ১৪২৭,   ০৫ রবিউল আউয়াল ১৪৪২

বিদেশি খিচুড়ি রান্না করুন ঘরেই

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:০০ ১৫ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৫:০৭ ১৫ সেপ্টেম্বর ২০২০

সাবুদানার খিচুড়ি

সাবুদানার খিচুড়ি

দেশি স্বাদ বদলে এবার খিচুড়িতে নিয়ে আসুন বিদেশি স্বাদ। নিশ্চয়ই জানেন, চাল আর হরেক রকম ডালের মিশ্রণে তৈরি হয় সুস্বাদু খিচুড়ি। এতে যোগ হয় বিভিন্ন সবজি ও মাংসও। তবে আজ আপনাদের জন্য রয়েছে একদম ভিন্ন স্বাদের একটি খিচুড়ির রেসিপি।

যা তৈরিতে কোনো চাল ব্যবহার হবে না। দক্ষিণ ভারতের কেরালার খুবই জনপ্রিয় একটি খাবার হলো এই খিচুড়ি। যা সাবুদানার খিচুড়ি নামে বেশ পরিচিত। ভিন্ন স্বাদের এই বিদেশি খিচুড়িটি খুব সহজেই আপনি ঘরে বসেই তৈরি করতে পারবেন। তাইতো এর সঠিক রেসিপিটি জানা জরুরি। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: আধা কাপ সাবুদানা, ১ টেবিল চামচ ঘি, ১ টেবিল চামচ লাল মরিচ গুঁড়া, ১ চা চামচ জিরা, আধা কাপ আলু সিদ্ধ, সিকি কাপ ভাজা বাদাম গুঁড়া, সিকি কাপ ধনেপাতা কুচি, ১ টেবিল চামচ চিনি।

আরো পড়ুন: অভিজাত রেস্তোরাঁর সুস্বাদু ডেজার্ট ‘ক্রিম ক্যারামেল’ তৈরি করুন ঘরেই

প্রণালী: প্রথমে সাবুদানা ভাল করে ধুয়ে ঠান্ডা পানি দিয়ে ৩০ মিনিট ভিজিয়ে রাখুন। ৩০ মিনিট পর সাবুদানার পানি ফেলে দিয়ে আঙুল দিয়ে অল্প পানি ছিটিয়ে সারা রাত ভিজিয়ে রাখুন। এই ভেজা সাবুদানা ২ সপ্তাহ পর্যন্ত ফ্রিজে সংরক্ষণ করতে পারবেন।

এরপর একটি প্যান চুলায় গরম করতে দিন। প্যান গরম হয়ে এলে এতে ঘি দিয়ে দিন। এরপর এতে জিরা, মরিচ গুঁড়া দিয়ে দিন। আপনি চাইলে কাঁচা মরিচও দিয়ে দিতে পারেন। এবার এতে আলু সিদ্ধ দিয়ে কিছুক্ষণ নাড়ুন। এরপর এতে সাবুদানা, ভাজা বাদাম গুঁড়া, লবণ, চিনি দিয়ে নাড়ুন। তারপর এটি ঢাকনা দিয়ে ৫ থেকে ৬ মিনিট রান্না করুন। এবার এতে ধনেপাতা কুচি দিয়ে আরো ৩ থেকে ৪ মিনিট রান্না করুন। ব্যস, তৈরি হয়ে গেলো মজাদার সাবুদানার খিচুড়ি।

ডেইলি বাংলাদেশ/এএ