ভুয়া খবর ঠেকাতে ফেসবুকের নতুন ফিচার

ঢাকা, মঙ্গলবার   ১৮ মে ২০২১,   জ্যৈষ্ঠ ৪ ১৪২৮,   ০৫ শাওয়াল ১৪৪২

ভুয়া খবর ঠেকাতে ফেসবুকের নতুন ফিচার

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:১৮ ১৫ এপ্রিল ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

অনেক আগেই বি‌ভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের দিকে ঝুঁকে‌ছে অনলাইন নিউজ পোর্টালগু‌লো‌। বি‌শেষ ক‌রে প্র‌ত্যেক‌টি পোর্টা‌লেরই ফেসবুক পেজ রয়ে‌ছে। আর এ পেজগু‌লোর ম‌াধ্য‌মেই অ‌নেক সময় ভুয়া নিউজ ছ‌ড়ি‌য়ে পড়‌ছে।

অনেক সময়ে জনপ্রিয় কোনো সংবাদমাধ্যমের নকল পেইজ তৈরি করে মানুষকে বিভ্রান্ত করার প্রচেষ্টা চলে। আবার অ‌ফি‌সিয়াল পেজ থে‌কেও যে খবর পরিবেশন করা হয়, তা স‌ঠিক কি না বুঝে ওঠা যায় না।

সম্প্র‌তি জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ফেসবুক জা‌নি‌য়ে‌ছে, এসব বিভ্রান্তি দূর করতে নতুন ফিচার আনার চেষ্টা চালা‌চ্ছে তারা। এরই ম‌ধ্যে একটি ছবিসহ টুইটারে পোস্ট করে বিশদে বোঝানোর চেষ্টা করেছে ফেসবুক নিউজ রুম। 

জানা গেছে, এই বিশেষ ফিচারের অধীনে ফেসবুক পেজগুলোয় এবার থেকে তিন ধরনের লেবেল বসবে। সহজভাবে বললে, তাদের তিনটি শ্রেণিতে ভাগ করে দেয়া হচ্ছে। এই তিনটি শ্রেণি হলো- পাবলিক অফিসিয়াল, ফ্যান পেজ আর স্যাটায়ার পেজ।

যখন কোনো নিউজ ফিডে আসবে, তখন সেখানে যে জায়গায় পেইজের নাম উল্লেখ করা থাকে, তার ঠিক নিচেই থাকবে এই তিন লেবেলের যে কোনো একটি। এই তিন লেবেলের মাধ্যমেই নিউজ ফিডে ভেসে আসা খবর বিশ্বাসযোগ্য কি না, সেই বিভ্রান্তি দূর হয়ে যাবে।

আপাতত এই ফিচারটি নিয়ে টেস্টিং চলছে আমেরিকায়। অন্যান্য দে‌শে ক‌বে চালু হ‌বে, তা জানা যায়‌নি এখনও।

ডেইলি বাংলাদেশ/এনকে