ফেসবুকের প্রতি অনাস্থা বেড়েছে

ঢাকা, রোববার   ০১ আগস্ট ২০২১,   শ্রাবণ ১৭ ১৪২৮,   ২১ জ্বিলহজ্জ ১৪৪২

ফেসবুকের প্রতি অনাস্থা বেড়েছে

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:১১ ২ এপ্রিল ২০২১  

ফেসবুকের ওপর অনেকেরই আস্থা কম। ছবি: সংগৃহীত

ফেসবুকের ওপর অনেকেরই আস্থা কম। ছবি: সংগৃহীত

যারা প্রযুক্তি নিয়ে কাজ করেন, তাদের অনেকেরই ফেসবুকের ওপর আস্থা কম। অন্যান্য প্রযুক্তি প্লাটফর্মের চেয়ে ফেসবুকের ওপর অনাস্থা সবচেয়ে বেশি।

সম্প্রতি এক জরিপে এমন তথ্য উঠে এসেছে।

ফেসবুক এখন জীবনের অনুসঙ্গ হয়ে উঠেছে। কয়েকবছর পর কারো সঙ্গে দেখা হলেও বুঝতেই পারি না যে সেটা! কারণ তার কী অবস্থা, রাতের খাবারে কী খাচ্ছে; এমন অনেক কিছুই জানা যাচ্ছে ফেসবুক থেকে।

প্রাপ্তবয়স্ক আমেরিকানদের অর্ধেকেরও বেশি মানুষ খবরের প্রাথমিক উৎস হিসেবে ফেসবুক ব্যবহার করেন। তারপরও কেন অনাস্থা তৈরি করছে ফেসবুক? কারণ ফেসবুক যে কেলেঙ্কারি করেছে, তা ভয়াবহ! এর মধ্যে অন্যতম হচ্ছে ‘ক্যামব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারি’। ২০১৮ সালে কোটি কোটি ফেসবুক ব্যবহারকারীর তথ্য বিনা অনুমতিতে ভিন্ন একটি ফার্মের কাছে বিক্রি করে দেয় তারা।

এখানেই শেষ না, তাদের দায়িত্ব জ্ঞানহীন কর্মকাণ্ডের ফলে অসংখ্য ব্যবহারকারীর পাসওয়ার্ড প্লেইন টেক্সট ফরমেটে ইমেইলের মাধ্যমে বেহাত হয়ে যায়। এরপরও যে সবাই ফেসবুক ছেড়ে দিয়েছে, এমনও নয়। অনাস্থা নিয়েও প্রভাবশালী এই প্লাটফর্মটি ব্যবহার করে যাচ্ছেন অনেকে।

টুইটারে করা এই জরিপটিতে অনাস্থার প্রশ্নে ফেসবুকের পাশাপাশি ভোটাভুটির জন্য গুগল, অ্যামাজন ও মাইক্রোসফটের নামও ছিল। কিন্তু অধিকাংশরাই তাদের ভোটে ফেসবুকের প্রতি অনাস্থা প্রকাশ করেছেন।

ডেইলি বাংলাদেশ/এনকে