ব্রোকলি কেন খাবেন?

ঢাকা, শনিবার   ১০ এপ্রিল ২০২১,   চৈত্র ২৮ ১৪২৭,   ২৬ শা'বান ১৪৪২

ব্রোকলি কেন খাবেন?

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৪৭ ২৪ ফেব্রুয়ারি ২০২১  

ব্রোকলির অবিশ্বাস্য উপকারিতা

ব্রোকলির অবিশ্বাস্য উপকারিতা

বিদেশি সবজি হলেও ব্রোকলি এখন আমাদের দেশে প্রচুর পরিমাণে চাষ করা হয়। বাজারে খুব সহজেই পাওয়া যায় এই সবজিটি। মূলত ব্রোকলি একটি শীতকালীন সবজি। তবে সঠিকভাবে সংরক্ষণ করতে পারলে সারা বছরই এর স্বাদ গ্রহণ করা সম্ভব। ব্রোকলি বেশ সহজলভ্য, দামে কম এবং পুষ্টিগুণে অনন্য।

সালাদ বা তরকারি। সব জায়গাতেই বেশ মানিয়ে যায় সুস্বাদু ব্রোকলি। এতে রয়েছে প্রচুর পুষ্টি উপাদান। অনেকটা ফুলকপির মতো দেখতে সবুজ রঙের এই সবজির চাহিদা এখন সর্বত্র। কেন খাবেন ব্রোকলি? চলুন জেনে নেয়া যাক ব্রোকলির স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে-

ওজন নিয়ন্ত্রণ করে

ব্রোকলিতে আঁশ বেশি, চর্বি ও ক্যালরি কম। তাই বেশি পরিমাণ ব্রোকলি খেলে কোনো ক্ষতি নেই। বেশি লৌহ থাকায় ডায়েটের সময় ব্রোকলি থেকে ঝিম ধরা ভাব দূর হয়।

ত্বক সুন্দর রাখে

ব্রোকলিতে আছে ভিটামিন সি যা ত্বককে সুন্দর করে। এছাড়াও এই সবজিটি তারুণ্য ধরে রাখতে বেশ সহায়ক।

ব্রোকলি ওজন কমায় কোষ্ঠকাঠিন্য প্রতিরোধক

ব্রোকলিকতে প্রচুর ডায়াটারি আঁশ থাকায় এটি কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে সহায়তা করে।

ক্যান্সার প্রতিরোধক

ব্রোকলির সেলিনিয়াম ও বিটা ক্যারোটিন যৌথ ও ভিটামিন সি প্রোস্টেট, কোলন, ফুসফুস, যকৃত, স্তন ও প্যানক্রিয়াটিক ক্যান্সারের বিরুদ্ধে লড়তে সাহায্য করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

ব্রোকলি দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। এতে প্রচুর ভিটামিন এ থাকায় ত্বকে ব্যাকটেরিয়া সংক্রমণ হতে বাধা দেয়। সর্দি-কাশিও ঠেকাতে পারে ব্রোকলি।

ব্রোকলি ক্যান্সার প্রতিরোধক অ্যান্টি-অক্সিডেন্ট

ব্রোকলিতে ভিটামিন কে, আয়রন আর পটাশিয়ামের পাশাপাশি প্রচুর পরিমাণ ফ্ল্যাভিনয়েড, লিউটেন, ক্যারোটিনয়েড, বিটা-ক্যারোটিনসহ উচ্চমানের নানা অ্যান্টি-অক্সিডেন্ট থাকে। শীতের সময় সুস্থতার জন্য তাই খাদ্যতালিকায় রাখুন ব্রোকলি।

এছাড়াও ব্রোকলি ত্বক পরিষ্কার করে। এটি কোলেস্টেরল কমাতে সাহায্য করে। প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট আছে ব্রোকলিতে। আছে ক্যালসিয়াম। শরীর থেকে বর্জ্য পদার্থ দূর করতে সাহায্য করে ব্রোকলি।

সূত্র: বোল্ডস্কাই

ডেইলি বাংলাদেশ/এএ