গর্ভাবস্থায় শীর্ষাসন কতটা জরুরি?

ঢাকা, বৃহস্পতিবার   ২৮ জানুয়ারি ২০২১,   মাঘ ১৪ ১৪২৭,   ১৩ জমাদিউস সানি ১৪৪২

গর্ভাবস্থায় শীর্ষাসন কতটা জরুরি?

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৫৪ ৪ ডিসেম্বর ২০২০   আপডেট: ১২:৫৫ ৪ ডিসেম্বর ২০২০

ছবি: গর্ভাবস্থায় শীর্ষাসন খুবই জরুরি

ছবি: গর্ভাবস্থায় শীর্ষাসন খুবই জরুরি

শরীর ঠিক রাখতে যোগাসনের বিকল্প নেই। ওজন কমানো থেকে শুরু করে মনের প্রশান্তি এনে দিতে পারে যোগাসন। যারা নিয়মিত যোগাসন করেন তাদের শরীর মন দুটোই চাঙ্গা থাকে সব সময়। গর্ভাবস্থায়ও কিন্তু যোগাসন করা যায়। এটি আপনার সময়টা সুন্দরভাবে কাটাতে সহায়তা করবে। সেই সঙ্গে অনাগত সন্তানকে সুস্থ রাখবে।

প্রেগনেন্সির সময়েই শীর্ষাসন করছেন অনুষ্কা শর্মা এবং তাকে সাহায্য করছেন বিরাট কোহলি। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় এমনই একটি ছবি শেয়ার করেছেন অভিনেত্রী। এই ছবিতে অনুষ্কার বেবি বাম্পও দৃশ্যমান। বিরাট খুব যত্ন সহকারে তার দুটি পা ধরে রেখে ভারসাম্য বজায় রাখতে সাহায্য করছেন। 

আরো পড়ুন: গর্ভাবস্থায় পা ফুলে যাওয়ার কারণ ও করণীয়

এই ছবি দেখে অনেকেই ভাবছেন হয়তো সন্তানের ক্ষতি হতে পারে। নাহ, একদমই এমন কিছু হওয়ার সুযোগ নেই। কেননা প্রেগনেন্সির সময় সঠিক পদ্ধতিতে এক্সারসাইজ করা অত্যন্ত জরুরি। তবে যাই করুন না কেন অবশ্যই ডাক্তার এবং যোগব্যায়াম শিক্ষকের কাছ থেকে পরামর্শ নিয়ে করতে হবে।  

শীর্ষাসনের উপকারিতা 

> শীর্ষাসন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে এনার্জেটিক করে তোলে। মস্তিস্কে ব্লাড সার্কুলেট করে।

> পিটুইটারি এবং পিনিয়াল গ্রন্থির ক্ষরণ নিয়মিত করে। স্মৃতিশক্তি, একাগ্রতা, আনন্দ, নির্ভীকতা, আত্মবিশ্বাস এবং ধৈর্য বাড়ায়। 

> এই আসনটি করার ফলে ত্বক উজ্জ্বল হতে শুরু করে এবং রিঙ্কেলস দূর হয়।

আরো পড়ুন: মা হওয়ার পরিকল্পনা করছেন? যেসব বিষয় মেনে চলবেন

শীর্ষাসন করার পদ্ধতি 
সর্বপ্রথমে আপনার দুই পা মুড়ে হাঁটু গেড়ে বসুন। এরপর কনুই থেকে দুই হাত মেঝেতে রেখে হাতের আঙুলগুলো পরস্পরের মধ্যে শক্তভাবে ধরুন। এবার মাথা হাতের ফাঁকে হাঁটুর কাছে নীচে রাখুন। তারপর মাথা ও কনুইয়ের উপর ভর দিয়ে শ্বাস নিতে নিতে ভাঁজ করা পা দুটো উপরে তুলুন। এবার পা দুটো জোড়া অবস্থায় রেখেই ধীরে ধীরে সোজা করুন এবং শ্বাস ছাড়ুন। এইভাবে দেহ একই সরলরেখায় থাকবে। দেহের ওজন মাথার উপর পড়বে এবং কোমর, হাত ও কনুইয়ের উপর দেহের ভারসাম্য থাকবে।

ডেইলি বাংলাদেশ/কেএসকে