সিদ্ধ নাকি ভাজা ডিম, কোনটি খাওয়া বেশি স্বাস্থ্যকর?

ঢাকা, সোমবার   ১৮ জানুয়ারি ২০২১,   মাঘ ৪ ১৪২৭,   ০৩ জমাদিউস সানি ১৪৪২

সিদ্ধ নাকি ভাজা ডিম, কোনটি খাওয়া বেশি স্বাস্থ্যকর?

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:৪৭ ২৮ নভেম্বর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ডিমের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে সবারই কমবেশি জানা আছে। তবে অনেকের মনেই প্রশ্ন ওঠে ডিম সিদ্ধ নাকি ভাজা খাওয়া স্বাস্থ্যকর। চলুন তবে জেনে নেয়া যাক কীভাবে ডিম খেলে বেশি পুষ্টি পাবেন-

বিশেষজ্ঞদের মতে, ডিম নানান উপায়ে খাওয়া গেলেও সবচেয়ে বেশি উপকারী হলো সিদ্ধ ডিম। সুসিদ্ধ ডিম চর্বিহীন প্রোটিনের খুব ভালো উৎস। এটা শরীরে বাড়তি ক্যালোরি যোগ না করেই অনেকক্ষণ পেট ভরা রাখতে সহায়তা করে। 

আরো পড়ুন: ওষুধ নয় ‘গাছের পাতা’ নিয়ন্ত্রণে রাখবে ডায়াবেটিস

প্রসব পূর্ব বিকাশে অতি-সিদ্ধ ডিম, ভিটামিন ডি’য়ের পাশাপাশি ভালো কাজ করে। এটা শিশুর দাঁত, হাড় ও সাধারণ বৃদ্ধিতে সহায়তা করে। মস্তিষ্ক, স্নায়ু ও হৃদযন্ত্র সচল রাখতে কোলিন সাহায্য করে। 

এটা মস্তিষ্কের মেম্ব্রেন ও পেশি সুগঠিত রাখতে সাহায্য করে। যা মস্তিষ্কের ঝিল্লি গঠন করতে সহায়তা করে এবং এটা স্নায়ু থেকে পেশিতে সংবেদন পৌঁছাতে সহায়তা করে।

আরো পড়ুন: শীতকালে খালি পেটে দুই কোয়া রসুন খেলে শরীরে যা ঘটে

সিদ্ধ ডিম চোখ, চুল ও নখের জন্যও উপকারী। প্রতিদিন একটা করে সিদ্ধ ডিম খাওয়া ‘ম্যাকুলার’ ক্ষয় কমায়। কারণ এতে আছে লুটেইন ও জ্যাক্সেন্থিন। সিদ্ধ ডিম খাওয়া চোখের ছানি হওয়ার ঝুঁকি কমায়। ডিমে উচ্চ মাত্রায় সালফার থাকায় তা ভিটামিন ডি’য়ের ভালো উৎস। যা চুল ও নখ ভালো রাখতেও সহায়তা করে।

অন্যদিকে, ভাজা ডিমে ক্যালোরির পরিমাণ বেড়ে যায়। কারণে এতে তেল ব্যবহার করা হয়।  আপনার যদি ক্রনিক কোনো রোগ যেমন হৃদযন্ত্রের সমস্যা, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ইত্যাদি থাকে তবে ভাজা ডিম আপনার জন্য উপকারী নয়। এ ধরনের কোনো সমস্যা না থাকলে ভাজা ডিমও উপকারী নাস্তা হতে পারে। 

ডেইলি বাংলাদেশ/জেএমএস