ফেব্রুয়ারির শুরুতেই শিক্ষা ঋণ পাচ্ছে হাবিপ্রবি শিক্ষার্থীরা

ঢাকা, রোববার   ০৭ মার্চ ২০২১,   ফাল্গুন ২২ ১৪২৭,   ২২ রজব ১৪৪২

ফেব্রুয়ারির শুরুতেই শিক্ষা ঋণ পাচ্ছে হাবিপ্রবি শিক্ষার্থীরা

হাবিপ্রবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:০৫ ২৫ জানুয়ারি ২০২১   আপডেট: ১৮:১৬ ২৫ জানুয়ারি ২০২১

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

করোনাকালীন অনলাইনে শিক্ষা কার্যক্রম চলমান রাখতে স্মার্টফোন কিনতে অসচ্ছল শিক্ষার্থীদের শিক্ষাঋণের ঘোষণা দিয়েছিল ইউজিসি। সেই অনুযায়ী দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) শিক্ষার্থীদের একটি তালিকা ইউজিসিতে প্রেরণ করা হয়।

এরই ধারাবাহিকতায় ইউজিসির শিক্ষাঋণ পাবেন হাবিপ্রবির ১ হাজার ৪৮৫ শিক্ষার্থী। বিষয়টি নিশ্চিত করে ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক অধ্যাপক ড. ইমরান পারভেজ।

এ বিষয়ে ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক বলেন, শিক্ষার্থীদের আবেদনপত্র যাচাই বাছাই করে সফট লোনের জন্য ইউজিসিকে আমরা একটি তালিকা পাঠিয়েছিলাম। এর পরিপ্রেক্ষিতে ইউজিসি আমাদের বিশ্ববিদ্যালয়ের ১ হাজার ৪৮৫ জন শিক্ষার্থীকে সফটলোন প্রদানের জন্য অনুমতি দেয়। 

রোববার ইউজিসির সাথে কথা বলে জানতে পেরেছি আগামী ২৮ জানুয়ারির মাঝেই আমরা চেক পেয়ে যাবো। তবে চেক পাওয়ার পর সব প্রক্রিয়া শেষ করতে সাতদিন সময় লাগবে। আশা করছি ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচিত শিক্ষার্থীরা সফট লোনের টাকা নিজেদের ব্যাংক অ্যাকাউন্টে পেয়ে যাবে।

এ সময় তিনি আরো বলেন, যেহেতু এটি সরকারি টাকা সেহেতু চার কিস্তিতে সফট লোনের টাকা শিক্ষার্থীদের পরিশোধ করতে হবে। আর এই লোন পেতে গেলে শিক্ষার্থীদেরকে অবশ্যই ব্যাংক অ্যাকাউন্ট খুলতে হবে।

কারণ সব টাকা ব্যাংক অ্যাকাউন্টে স্থানান্তর করা হবে। এ জন্য আমার আহ্বান থাকবে যেসব শিক্ষার্থীদের এখনো ব্যাংক অ্যাকাউন্ট নেই তারা যাতে দ্রুত নিজের ব্যাংক অ্যাকাউন্ট খুলে ফেলে। এছাড়া হাবিপ্রবির ২০ ব্যাচের শিক্ষার্থীরা যারা এখনো স্টুডেন্ট আইডি কার্ড পায়নি কিংবা ভোটার আইডি কার্ড হয়নি তাদের জন্য আমরা বিশেষ ব্যবস্থায় হাবিপ্রবির রুপালি ব্যাংক শাখায় ব্যাংক অ্যাকাউন্ট খুলতে পারে  সে ব্যাপারে ব্যাংক কর্তৃপক্ষকে চিঠি পাঠাবো। 

ডেইলি বাংলাদেশ/জেডএম/ইকেডি