সিলেটে কমেছে বৃষ্টিপাত, সেচ নিয়ে শঙ্কা

ঢাকা, বুধবার   ২০ অক্টোবর ২০২১,   কার্তিক ৫ ১৪২৮,   ১২ রবিউল আউয়াল ১৪৪৩

সিলেটে কমেছে বৃষ্টিপাত, সেচ নিয়ে শঙ্কা

আহমেদ জামিল, সিলেট ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৩৪ ২৮ সেপ্টেম্বর ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

জলবায়ুর পরিবর্তনের কারণে সিলেটে কমে গেছে বৃষ্টিপাতের পরিমাণ। প্রতি বছর গড়ে যেখানে চার হাজার মিলিমিটারের বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়, সেখানে চলতি বছরে এ পর্যন্ত তিন হাজার মিলিমিটারের কম বৃষ্টিপাত রেকর্ড হয়েছে।

বৃষ্টিপাতের ভরা মৌসুমেও সে অনুপাতে বৃষ্টিপাত হয়নি। আবহাওয়াবিদরা বলছেন, চলতি বছরে সিলেট বিভাগে প্রায় ৬৮ শতাংশ বৃষ্টিপাত কমে গেছে। 

এদিকে বৃষ্টিপাত কমে যাওয়ায় বাড়ছে তাপমাত্রা। মঙ্গলবার বিকেল ৩টা পর্যন্ত সিলেটে সর্বোচ্চ ৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। তাপমাত্রা বাড়ার পাশাপাশি কৃষিকাজে ব্যবহৃত সেচ পানির পরিমাণও কমে আসার আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা। তাই সেচের জন্য পানি বন্দি রাখারও পরামর্শ দেওয়া হয়েছে জেলা প্রশাসনকে।

এদিকে সিলেটে গত কয়েকদিন থেকে তীব্র তাপদাহে অতিষ্ট জনজীবন। সকাল থেকেই শুরু হয় খা খা রোদ। মাঝে মধ্যে আকাশ মেঘাচ্ছন্ন হলেও কিছুক্ষণ পর তা মিলিয়ে যায়। প্রচণ্ড রোদে বিশেষ করে অতিষ্ট শ্রমজীবী মানুষ। দিনভর রোদের প্রভাবে রাতেও বয়ে যাচ্ছে তীব্র গরম। 

সিলেট আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, প্রতি বছরই সিলেট বিভাগে গড়ে ৪ হাজার ১৫৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) পর্যন্ত সিলেট বিভাগে তিন হাজার মিলিমিটারের নিচে বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। জুন, জুলাই, আগস্ট ও সেপ্টেম্বর এই চার মাসে সিলেটে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়ে থাকে। চলতি  এবছর সিলেটে সেই অনুপাতে বৃষ্টিপাত হয়নি। এমনকি সেপ্টেম্বর মাসে যেখানে ৫৩৫ থেকে ৫৩৭ মিলিমিটার বৃষ্টিপাত হওয়ার কথা সেখানে বৃষ্টিপাত হয়েছে মাত্র ১৯৭ মিলিমিটার। ওই মাসে গড়ে ৩৭ শতাংশ বৃষ্টিপাত কম হয়েছে। 

সিলেট আবহাওয়া অফিসের সিনিয়র আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী বলেন, মূলত সমুদ্রের দিকে জলীয় বাষ্প গিয়ে সিলেটের পাহাড়ে গিয়ে ধাক্কা খেয়ে বৃষ্টিপাত হয়। আর এর কারণেই সিলেটে অন্যান্য বিভাগের চেয়ে বেশি বৃষ্টিপাত হয়। তবে বর্তমানে সিলেটে বৃষ্টিপাতের পরিমাণ প্রায় ৬৮ শতাংশ কমে গেছে।

তিনি আরও জানান, বৃষ্টির পরিমাণ কমে আসায় কৃষিকাজে সেচের পানির অভাব হতে পারে। এ কারণে সম্প্রতি জেলা প্রশাসনের একটি সভায় সেচের জন্য পানি বন্দির পরামর্শ দেওয়া হয়েছে। বৃষ্টিপাত যে হারে কমতে শুরু করেছে এতে কৃষিকাজে ব্যঘাত ঘটার আশঙ্কা বেশি।

আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী বলেন, এই বছরে প্রতি মাসেই সাইক্লোনের একটি প্রভাব ছিল। সাইক্লোনের প্রভাবের কারণে আবহাওয়াকে শুষ্ক করে সমুদ্রের দিকে টেনে নিয়ে যায়। যার কারণে বৃষ্টিপাত কমে আসে। বর্তমানে বৃষ্টিপাত হওয়া দিনের সংখ্যা বেড়েছে। তবে বছর শেষে পরিমাণ অন্যান্য সময়ের তুলনায় অর্ধেকে নেমে আসবে। জলবায়ু পরিবর্তনের অংশ হিসেবেই ধরা যায় বৃষ্টিপাত কমের কারণ।

ডেইলি বাংলাদেশ/আরএম