সাজেকে ৮ শিশুর মৃত্যু, আক্রান্ত আড়াইশ

ঢাকা, মঙ্গলবার   ২৬ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৩ ১৪২৭,   ০৩ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

সাজেকে ৮ শিশুর মৃত্যু, আক্রান্ত আড়াইশ

রাঙামাটি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০২:২১ ৪ এপ্রিল ২০২০  

সাজেকের একটি গ্রাম

সাজেকের একটি গ্রাম

রাঙামাটির সাজেকে হামে আক্রান্ত শিশুর সংখ্যা ক্রমশ বাড়ছে। এ পর্যন্ত তিন গ্রামে আট শিশুর মৃত্যু হয়েছে। এছাড়া বাঘাইছড়ি উপজেলার দুর্গম এ ইউপির ১০-১২টি গ্রামে হামে আক্রান্ত হয়েছে আড়াই শতাধিক শিশু।

স্বাস্থ্য বিভাগের তথ্য অনুযায়ী, ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে সাজেক ইউপির তুইচুই মৌজার দুর্গম অরুণপাড়ায় প্রথম হামের প্রাদুর্ভাব দেখা দেয়। ২৬ ফেব্রুয়ারি ওই গ্রামে সাগরিকা ত্রিপুরা নামে এক শিশুর মৃত্যু হয়। পরবর্তীতে অরুণপাড়া, লংতিয়ান পাড়া, কমলাপুর পাড়া, হাইচ্চাপাড়া ও তারুমপাড়ায় পাড়ায় আরো ১৩৬ শিশু আক্রান্ত হয়। আট শিশুকে উন্নত চিকিৎসার জন্য হেলিকপ্টারে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়েছে।

সাজেক ইউপি চেয়ারম্যান নেলসন চাকমা নয়ন জানান, সাজেকের উদোলছড়ি, নিউঢাংনাং, কমলাপুর, শিবপাড়া, সাতনম্বর পাড়া, বড়ইতলী, ডেবাছড়ি, কজইছড়ি, ভূয়াছড়ি, লাম্বাবাক ও উজানছড়িতে আড়াই শতাধিক শিশু হামে আক্রান্ত হয়েছে।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. ইফতেখার আহমেদ জানান, দুর্গম এসব গ্রামের শিশুদের মাঝে পুষ্টিকর খাবার বিতরণ করা হচ্ছে। সাধ্যমতো প্রয়োজনীয় চিকিৎসা দেয়া হচ্ছে।

রাঙামাটির সিভিল সার্জন ডা. বিপাশ খীসা জানান, দুর্গম সাজেকে জেলা ও উপজেলা স্বাস্থ্য বিভাগের তিনটি মেডিকেল টিম কাজ করছে। স্থানীয়দের মাঝে কুসংস্কার ও চিকিৎসায় আগ্রহ না থাকায় হামের প্রাদুর্ভাব বেড়েছে।

ডেইলি বাংলাদেশ/এআর