Alexa শিল্পীর আঁচড়ে প্রস্তুত হচ্ছে দুর্গোৎসবের প্রতিমা

ঢাকা, মঙ্গলবার   ২২ অক্টোবর ২০১৯,   কার্তিক ৬ ১৪২৬,   ২২ সফর ১৪৪১

Akash

শিল্পীর আঁচড়ে প্রস্তুত হচ্ছে দুর্গোৎসবের প্রতিমা

সুলতান মাহমুদ চৌধুরী, দিনাজপুর ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০২:৪৩ ১৬ সেপ্টেম্বর ২০১৯  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

সনাতন বা হিন্দু ধর্মাবলম্বীর সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা ৪ অক্টোবর শুরু হচ্ছে। তাই সারাদেশের পূজার মণ্ডপগুলোতে মা দুর্গার প্রতিমাসহ অনেক প্রতিমা স্থান পাবে। সেসব প্রতিমা প্রস্তুত করতে নিপুণ আঁচড় দিচ্ছেন ব্যস্ত শিল্পীরা। তবে এ ব্যস্ততায় এগিয়ে রয়েছেন দিনাজপুরের প্রতিমা তৈরির শিল্পীরা। 
 
চলতি বছরে দিনাজপুরে এক হাজার ২৮৮টি মণ্ডপে দুর্গোৎসব উদযাপিত হবে। গতবারের চেয়ে এবার জেলায় আটটি পূজা মণ্ডপ বেড়েছে। এরইমধ্যে দুর্গাপূজা উদযাপন জেলা কমিটি সব উপজেলা কমিটিকে বিভিন্ন দিক নির্দেশনা দিয়েছে। তাই পূজার সময় যত ঘনিয়ে আসছে, ততই শিল্পীদের প্রতিমা তৈরির ব্যস্ততা বাড়ছে।

শিল্পী সুবল পাল বলেন, এখন দম ফেলার সময় নেই। রাত-দিন প্রতিমা তৈরি চলছে। এ বছর চারজন কারিগরসহ পাঁচটি দুর্গার প্রতিমা তৈরির কাজ নিয়েছি। প্রায় প্রতিটি প্রতিমায় খড়ের বতি আর মাটির লাগানোর কাজ প্রায় শেষ। এরপর শুরু হবে রং করার পালা। 

তিনি আরো বলেন, একটি প্রতিমা তৈরিতে ১০ হাজার থেকে দেড় লাখ পর্যন্ত পারিশ্রমিক নেয়া হচ্ছে। অতি ভালোবাসায় তৈরি করা হচ্ছে, দুর্গা, সরস্বতী, কার্তিক, গণেশ, অসুর, ও শিবের মূর্তি।

দিনাজপুর নিমতলা মন্দির পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক উৎপল দাস খোকন জানান, এবার পূজা মণ্ডপগুলো অপূর্ব সাজে সাজানো হচ্ছে। গতবারের চেয়ে এবার ভিন্নতা রয়েছে। এরইমধ্যে ৯৫ শতাংশ কাজ শেষ হয়েছে। বাকি কাজগুলো খুব দ্রুত সম্পন্ন করা হচ্ছে।

দিনাজপুর জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি স্বরূপ কুমার বক্সী বাচ্ছু জানান, দিনাজপুরে এবার এক হাজার ২৮৮ টি মণ্ডপে দুর্গোৎসব উদযাপিত হবে। গতবারের চেয়ে এবার ১৮টি পূজা মণ্ডপ বেড়েছে। ৪ অক্টোবর ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হবে শারদীয় দুর্গোৎসব। ৮ অক্টোবর দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হবে উৎসবটি।

দিনাজপুরের এসপি সৈয়দ আবু সায়েম পিপিএম বলেন, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে দুর্গোৎসব উদযাপনে প্রশাসনের পক্ষ থেকে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে । এরইমধ্যে পূজা উদযাপন কমিটি আর গ্রাম পুলিশ মণ্ডপের নিরাপত্তা বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে।

ডেইলি বাংলাদেশ/এমকেএ