লতি খেলেই গলা ধরে, হাত চুলকায়? এই কৌশলে সহজেই মিলবে সমাধান  

ঢাকা, বুধবার   ১৫ জুলাই ২০২০,   আষাঢ় ৩১ ১৪২৭,   ২৩ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

লতি খেলেই গলা ধরে, হাত চুলকায়? এই কৌশলে সহজেই মিলবে সমাধান  

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৯:৫৭ ৩১ মে ২০২০   আপডেট: ১০:০৮ ৩১ মে ২০২০

কচুর লতি

কচুর লতি

বাজারে কচুর লতি খুব সহজেই পাওয়া যায়। যা খেতেও দারুণ সুস্বাদু। তবে সমস্যা হচ্ছে লতি কাটতে গেলেই হাত চুলকায়। আবার খেতে গেলেও গলা ধরে। এ সমস্যার কারণে অনেকেই এই সবজিটি খেতে চান না।

তবে সমস্যার সমাধানে রয়েছে দারুণ একটি কৌশল। যা আপনাকে নিমিষেই এই হাত চুলকানো ও গলা থেকে মুক্তি দেবে। আর আপনিও খুব মজা করে এই পুষ্টিকর সবজিটির স্বাদ উপভোগ করতে পারবেন। চলুন তবে জেনে নেয়া যাক সেই কৌশলটি, যা জানা থাকলে কচুর লতি খাওয়ার সময় আপনার গলাও ধরবে না আবার কাটার সময় হাতও চুলকাবে না-

লতি কাটার আগে করণীয়

কচুর লতি কাটা, পরিষ্কার করা ও ধোয়া নিয়ে অনেকেই অনেক রকম পদ্ধতি অনুসরণ করে থাকেন। নিশ্চয়ই জানেন, কচুর লতি বাজার থেকে আনার সময় তা ভেজা থাকে। আর এই ভেজা অবস্থায় লতি কাটলেই মূলত হাত চুলকায়। তবে কচুর লতি টাটকা রান্না করার থেকে ২ থেকে ১ দিন ফ্রিজে রেখে কাটলে এটি কাটার সময় চুলকাবে না। চাইলে ফ্যানের নিচে রেখে শুকিয়ে নিতে পারেন। শুকিয়ে গেলে তারপর কাটুন।

লতি ধোয়ার সময় করণীয়

লতি ধোয়ার সময় হাত চুলকানো স্বাভাবিক। তাই ধোয়ার সময় একটি স্ক্রাবার দিয়ে ঘসে ঘসে পরিষ্কার করুন। তাছাড়া লতি স্ক্রাবার দিয়ে দ্রুত পরিষ্কার করা যায়। অথবা একটি জালি পাত্রে এটি নিয়ে ধুয়ে ফেলুন। তাহলে হাতেও লাগবে না, আর চুলকাবেও না। 

লতি রান্নার সময় করণীয়

লতি ধোয়ার পর এটি ভালো করে পানি নিংড়িয়ে নিন। তাহলে রান্না করার পর এটিতে গলা ধরার সম্ভাবনা আরো কমে যাবে। আর তাও যদি গলা ধরার ভয় থাকে, তবে লতিকে সামান্য সিদ্ধ করে তারপর রান্না করুন। দেখবেন আর গলা ধরছে না।

ডেইলি বাংলাদেশ/এএ