রাজকাপুরের মৃত্যুবার্ষিকী আজ 

ঢাকা, শনিবার   ১১ জুলাই ২০২০,   আষাঢ় ২৭ ১৪২৭,   ১৯ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

রাজকাপুরের মৃত্যুবার্ষিকী আজ 

বিনোদন ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:২১ ২ জুন ২০২০  

রাজ কাপুর

রাজ কাপুর

বিখ্যাত চলচ্চিত্র অভিনেতা, নির্মাতা ও ভারতীয় চলচ্চিত্রের প্রবাদপুরুষ রাজকাপুরের মৃত্যুবার্ষিকী আজ। তার প্রকৃত নাম রণবীর রাজকাপুর। ১৯৮৮ সালের আজকের এই দিনে (২ জুন) তিনি মৃত্যুবরণ করেন। 

রাজকাপুরের জন্ম হয় ১৯২৪ সালের ১৪ ডিসেম্বর পেশোয়ারে। কলকাতার সঙ্গে রাজকাপুরের সম্পর্ক ছিল নিবিড়। তার কথায়, আচরণে এবং উচ্ছ্বাসে সর্বদাই সেটা প্রকাশ পেত। শৈশবের অনেকগুলো দিন কেটেছিল কলকাতায়। তার পিতা পৃথ্বীরাজ কাপুর তখন কলকাতার নিউ থিয়েটার্সের চিত্র তারকা। রাজকাপুর কলকাতায় লেখাপড়া করেছিলেন সেন্ট জেভিয়ার্স স্কুলে।

রাজকাপুর অভিনীত উল্লেখযোগ্য সিনেমাগুলো হলো: ১৯৩৫ সালে - ইনকিলাব; ১৯৪৩ সালে - গৌরী ও হমারি বাত; ১৯৪৬ সালে - বাল্মীকি; ১৯৪৭ সালে - চিতোর বিজয়, দিল কী রাণী; জেলযাত্রা ও নীল কমল; ১৯৪৮ সালে - আগ, অমর প্রেম; গোপীনাথ; ১৯৪৯ সালে - আন্দাজ; বরসাত; পরিবর্তন; সুনহারে দিন; ১৯৫০ সালে - ভঁওয়ারা; বাঁওরে নয়ন; দস্তান; জান পেহচান; প্যায়ার; সরগম; ১৯৫১ সালে - আওয়ারা; ১৯৫২ সালে - অম্বর; অনহোনী; আশিয়ানা; বেওয়াফা; ১৯৫৩ সালে - আহ; ধুন; পাপী; ১৯৫৪ সালে - বুট পলিশ; ১৯৫৫ সালে - শ্রী ৪২০ ইত্যাদি।

রাজকাপুর ১৯৫২ সালে বুটপলিশ সিনেমার জন্য ফিল্ম ফেয়ার পুরস্কার পান। ১৯৫৭ সালে ‘জাগতে রহো’ সিনেমার জন্য গ্র্যান্ড পুরস্কার লাভ করেন। ১৯৫৯ সালে আনাড়ী সিনেমার জন্য ফিল্ম ফেয়ার পুরস্কার লাভ। ১৯৮৮ সালে ‘দাদাসাহেব ফালকে’ সন্মান লাভ। এছাড়া আরও কয়েকবার ফিল্ম ফেয়ার থেকে পুরস্কার পেয়েছিলেন।

রাজকাপুর নিজে সিনেমা করতে আরম্ভ করেন ১৯৪৮ সাল থেকে। প্রথম সিনেমা ‘আগ’। শেষ হয় ১৯৮৫ সালে ‘রাম তেরী গঙ্গা মৈলী’ দিয়ে। এরপর রাজ কাপুর নতুন সিনেমা ‘হেনা’র মহরৎ করেছিলেন। 

তার নিজস্ব সিনেমাগুলো হলো - বরসাত, আওয়ারা, আহ, বুট পলিশ, শ্রী ৪২০, জাগতে রহো, অব দিল্লি দূর নহী, জিস দেশ মে গঙ্গা বহতী হ্যয়, কাল আজ অউর কাল, মেরা নাম জোকার, ববি, ধরম করম, সত্যম শিবম সুন্দরম, বিবি ও বিবি, প্রেম রোগ, রাম তেরি গঙ্গা মৈলী - ইত্যাদি।

ডেইলি বাংলাদেশ/টিএএস