Alexa রক্ত দেখে ভয় পান? যে রোগে ভুগছেন আপনি

ঢাকা, বৃহস্পতিবার   ২৭ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১৪ ১৪২৬,   ০৩ রজব ১৪৪১

Akash

রক্ত দেখে ভয় পান? যে রোগে ভুগছেন আপনি

কানিছ সুলতানা কেয়া ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৩১ ২২ জানুয়ারি ২০২০   আপডেট: ১৬:২৪ ২২ জানুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অনেক সময় বিভিন্ন টেস্টের জন্য বা অন্যের প্রয়োজনে রক্ত দিতে হয়। অনেকে আছেন যারা সামান্য রক্ত দেখলেই ভয় পান। তাদের জন্য রক্ত দেয়া বেশ চ্যালেঞ্জিং ব্যাপার হয়ে দাঁড়ায়। 

আপনি জানেন কি? রক্ত দেখে ভয় পাওয়াকে চিকিৎসা বিজ্ঞানে বলা হয় ভাসোভাগাল সিনকোপ বা নিউরোকার্ডিওজেনিক সিনকোপ। এর পেছনেও রয়েছে এক রহস্য। জেনে নিন রক্ত দেখলে ভয় পান কেন?  

গবেষকরা বলছেন, এটি এক ধরণের ফোবিয়া। যা হেমোফোবিয়া নামে পরিচিত। সারাবিশ্বে এক থেকে দুই শতাংশ মানুষ হেমোফোবিয়ায় আক্রান্ত। 

হেমোফোবিয়ায় আক্রান্ত ব্যক্তি যখন রক্ত দেখেন তখন তার হার্টের হার এবং রক্তচাপ মারাত্মকভাবে কমতে থাকে। রক্তচাপের প্রভাব মস্তিষ্কে রক্ত প্রবাহ কমিয়ে দেয়। ফলে ব্যক্তি অজ্ঞান হয়ে যেতে পারেন।  

হিমোফোবিয়ার অন্যান্য লক্ষণগুলোর মধ্যে রয়েছে শ্বাস কষ্ট, বুকে ব্যথা, হালকা মাথা ব্যথা, ঠাণ্ডা লাগা এবং হৃদস্পন্দন বেড়ে যাওয়া স্বাভাবিক। হেমোফোবিয়া অনেকে উত্তরাধীকারসূত্রে পেয়ে থাকেন। আবার তার নিজের থেকেও হতে পারে। 

ভাসোভাগাল সিনকোপ বা হেমোফোবিইয়া খুবই সাধারণ শারীরিক অবস্থা। এতে তেমন কোনো মারাত্মক শারীরিক ঝুঁকি নেই। এছাড়াও রক্ত দেখার পর চোখ বন্ধ করে কিছুক্ষণ শুয়ে থাকুন। এসময় মাথা ঠাণ্ডা রাখুন। তবে খুব বেশি বাড়াবাড়ি হলে ডাক্তারের পরামর্শ নিন।   
 
সূত্র: টাইমস অব ইন্ডিয়া 

ডেইলি বাংলাদেশ/জেএমএস