জোড়া ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো উত্তর কোরিয়া

ঢাকা, রোববার   ০৫ এপ্রিল ২০২০,   চৈত্র ২২ ১৪২৬,   ১১ শা'বান ১৪৪১

Akash

জোড়া ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৪৮ ২১ মার্চ ২০২০   আপডেট: ১৩:২৩ ২৩ মার্চ ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

জাপান সাগরে ফের দু’টি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া।

শনিবার স্থানীয় সময় সকালে পিয়ংইয়ং থেকে এগুলো ছোড়া হয় বলে জানিয়েছে প্রতিবেশি দেশ দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী।

ক্ষেপণাস্ত্রগুলো স্বল্পপাল্লার ব্যালিস্টিক মিসাইল হয়ে থাকতে পারে বলে ধারণা করছে তারা।

এর আগে চলতি মাসের শুরুতেও একটি মহড়ার অংশ হিসেবে উত্তর কোরিয়া বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র ছুড়েছিল। যুক্তরাষ্ট্র ও চীন সেসময় পিয়ংইয়ংকে তাদের ক্ষেপণাস্ত্র ও পরমাণু কর্মসূচি নিয়ে আলোচনায় বসতে আহ্বান জানিয়েছিল।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ জানিয়েছে, পিয়ংইয়ংয়ের ক্ষেপণাস্ত্র বা প্রজেক্টাইল নিক্ষেপের পর তারা এ ধরনের আরো কিছু করে কিনা এর ওপর নজর রাখা হচ্ছে।

বিশ্বব্যাপী মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের মধ্যে এ ধরনের ঘটনাকে ‘একেবারেই অনুপযুক্ত’ বলে অ্যাখ্যা দিয়েছে সিউল।

তাদের সেনাবাহিনী জানিয়েছে, দুটি প্রজেক্টাইলই প্রায় ৫০ কিলোমিটার পর্যন্ত উচ্চতায় উঠেছিল এবং প্রায় ৪১০ কিলোমিটার পথ পাড়ি দিয়েছিল।

এদিকে উত্তর কোরিয়া আগামী ১০ এপ্রিল তাদের পার্লামেন্ট সুপ্রিম পিপলস অ্যাসেম্বলির অধিবেশন ডেকেছে। ওই অধিবেশনে প্রায় ৭০০ প্রতিনিধি উপস্থিত থাকবেন বলে ধারণা করা হচ্ছে।

এর মাধ্যমে দেশটি করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলায় নিজেদের সফলতা ও সক্ষমতার প্রমাণ দিতে যাচ্ছে বলেও অনুমান বিশ্লেষকদের।

চীনের উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসে এখন পর্যন্ত আড়াই লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছে। তবে চীনের সীমান্তবর্তী উত্তর কোরিয়ায় কেউ শনাক্ত হয়েছে কি না, তা এখনও জানা যায়নি।

সূত্র: বিবিসি

ডেইলি বাংলাদেশ/মাহাদী/আরএএইচ