চালের গুঁড়া ছাড়াই তৈরি করুন সুস্বাদু ‘মালাই পিঠা’

ঢাকা, বুধবার   ২৫ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১২ ১৪২৭,   ০৮ রবিউস সানি ১৪৪২

চালের গুঁড়া ছাড়াই তৈরি করুন সুস্বাদু ‘মালাই পিঠা’

আঁখি আক্তার ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৫৯ ১৩ জানুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শীতের হিম হিম ঠাণ্ডায় পিঠা খাওয়ার মজাই আলাদা। আর শীত মানেই পিঠার জমকালো আয়োজন, তা সবারই জানা। তাছাড়া রাস্তার পাশেও দেখা যায় ছোট ছোট পিঠার দোকান।

বিশেষ করে সেখানে তৈরি করা হয় ভাপা আর চিতই পিঠা। আর ঘরে তৈরি হয় রসে ভেজানো নানা স্বাদের পিঠা। তবে চালের গুঁড়া বা খেজুরের গুড় ছাড়া পিঠা তৈরি করা যায় না বলেই অনেকের ধারণা। তাই সেই ভুল ধারণাটি ভেঙ্গে, এই দুটি উপকরণ ছাড়াই শিখে নিন ঝটপট পিঠা তৈরির একটি নতুন রেসিপি। যাতে থাকবে সুজি। চলুন জেনে নেয়া যাক কীভাবে সুজি দিয়ে সহজেই মালাই পিঠা তৈরি করা যাবে-

উপকরণ: ১ লিটার দুধ, আধা চা চামচ এলাচ গুঁড়া, ২ কাপ চিনি, ২টি ডিম, আধা কাপ গুঁড়া দুধ, আধা চা চামচ বেকিং পাউডার, ১ কাপ সুজি, লবণ স্বাদ মতো, বাদাম কুচি ও চেরি পরিমাণ মতো।

প্রণালী: প্রথমে একটি পাত্রে এক লিটার দুধ নিয়ে জ্বাল দিন। দুধ ঘন হয়ে এলে এতে আধা চা চামচ এলাচ গুঁড়া দিয়ে দিন। এর সঙ্গে ১ থেকে ৩ কাপ চিনি দিন। দুধ ঘন হয়ে এলে চুলা থেকে নামিয়ে নিন। এবার একটি বাটিতে এক চা চামচ চিনি ও দুটি ডিম ভেঙে ভালো করে বিট করে চিনি গলিয়ে নিন। তারপর এতে আধা চা চামচ লবণ, আধা চা চামচ বেকিং পাউডার ও সিকি কাপ গুঁড়া দুধ দিয়ে খুব ভালোভাবে মিশিয়ে নিন। এরপর এতে ১ কাপ সুজি দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। মেশানো হয়ে গেলে ১০ মিনিটের জন্য ঢেকে রাখুন।

এবার একটি প্যানে তেল গরম করে নিন। এবার পিঠাগুলো গোল গোল আকার দিয়ে বানিয়ে তেলে ছেড়ে দিন। মাঝারি আঁচে ভাজুন। প্রায় ২ মিনিটের মতো ভেজে নিন। খুব বেশি ভাজা যাবে না। পিঠাগুলো তুলে ফেলার পরপরই বানানো মালাইয়ের মধ্যে ঢেলে দিন। ব্যস হয়ে গেলো সুস্বাদু মালাই পিঠা। সবশেষে পিঠার উপর বাদাম কুচি আর চেরির টুকরো দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

ডেইলি বাংলাদেশ/এএ