গাধার সঙ্গে জেব্রার মিলন, জন্ম নিল আশ্চর্য প্রাণী ‘জঙ্কি’

ঢাকা, রোববার   ১২ জুলাই ২০২০,   আষাঢ় ২৯ ১৪২৭,   ২১ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

গাধার সঙ্গে জেব্রার মিলন, জন্ম নিল আশ্চর্য প্রাণী ‘জঙ্কি’

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:৩৫ ৬ জুন ২০২০  

মা জেব্রার সঙ্গে ‘জঙ্কি’। ছবি: সংগৃহীত

মা জেব্রার সঙ্গে ‘জঙ্কি’। ছবি: সংগৃহীত

লকডাউনে বাড়িতে বন্দী নানা দেশের মানুষ। এর মধ্যে গাধার সঙ্গে জেব্রার মিলনে জন্ম নিল আশ্চর্য প্রাণী ‘জঙ্কি’। যাকে একটি অস্বাভাবিক সঙ্কর বা হাইব্রিড প্রাণী মনে করা হচ্ছে। গাধার ইংরেজি নাম ডঙ্কি ও জেব্রার নাম মিলিয়েই বাচ্চাটির নাম রাখা হয়েছে ‘জঙ্কি’।

কেনিয়াতে বন্যপ্রাণীদের উদ্ধার ও পুনর্বাসনের কাজ করা সংস্থা শেনড্রিক ওয়াইল্ডলাইফ ট্রাস্ট জেব্রার বাচ্চা জঙ্কির কাহিনী জানায়। ট্রাস্টের পক্ষ থেকে বলা হয়, গত বছরের মে মাসে হঠাৎ নিজে থেকেই জেব্রাটি সাভো ইস্ট জাতীয় উদ্যান থেকে বেরিয়ে পড়ে। তখন জেব্রাটি স্থানীয় এক নারীর পশুশালায় ঢুকে পড়েছিল। সেখানে অদ্ভুত এক কীর্তি করেছিল সেটি। খবর পেয়ে জেব্রাটিকে চিউলু জাতীয় উদ্যানে পুনর্বাসন করা হয়। সেখানে ভালোভাবেই ছিল জেব্রাটি।

শেল্ড্রিক ওয়াইল্ড লাইফ জানায়, বছরের শুরুতে চিউলু জাতীয় উদ্যানে জেব্রাটির বাচ্চাকে এক ঝলক দেখা যায়। জেব্রার জন্ম দেয়া বাচ্চার গায়ে ডোরাকাটা দাগগুলো আশ্চর্য রকমের হালকা আর গায়ের রঙ বেশ তামাটে লক্ষ করা যায়। প্রথমে বাচ্চার গায়ে কাদা মাখানো বলে মনে করা হয়েছিল।  পরে গাধার সঙ্গে জেব্রার মিলনে ওই বাচ্চাটির জন্ম হয় বলে নিশ্চিত হন সংস্থার কর্মকর্তারা। 

ট্রাস্টের ভাষ্য, উদ্যানে পুর্নবাসন দেয়ার আগে এক নারীর পশুশালায় কোনো কামার্ত গাধার সঙ্গে মিলন করে মাদী জেব্রাটি। এতে জন্ম নেয়া জঙ্কিটি গাধা ও জেব্রার 'অত্যন্ত নিখুঁত সংকর' বলা হচ্ছে। এতটা নিখুঁত জঙ্কি আগে কখনো জন্মায়নি। 

এদিকে ট্রাস্টের পক্ষ থেকে কয়েকটি ছবি শেয়ার করা হয়েছে। ছবিতে মা জেব্রার পিছনে ছুটে চলেছে জঙ্কি। তার পায়ের দিকে ডোরাকাটা দাগ দেখা গেছে। 

শেল্ড্রিক ওয়াইল্ডলাইফ ট্রাস্টের মতে, জঙ্কি বড় হওয়ার পর গাধায় রূপ নেবে। প্রাপ্ত বয়স্ক হওয়ার পর হয়তো বংশবৃদ্ধির সক্ষমতাও তার থাকবে না। 

সূত্র- সিএনএন

ডেইলি বাংলাদেশ/এমকেএ