এক পাতায় ব্রণ থেকে মিলবে চিরস্থায়ী মুক্তি!

ঢাকা, শনিবার   ০৪ এপ্রিল ২০২০,   চৈত্র ২২ ১৪২৬,   ১১ শা'বান ১৪৪১

Akash

এক পাতায় ব্রণ থেকে মিলবে চিরস্থায়ী মুক্তি!

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৪০ ১৩ মার্চ ২০২০  

ব্রণ থেকে মুক্তির উপায়

ব্রণ থেকে মুক্তির উপায়

ব্রণের সমস্যায় নারী-পুরুষ উভয়েই ভুগে থাকেন। পরিত্রাণেও বেছে নেন নানা পদ্ধতি। তবে সব কিছুতে ফল পাওয়া সম্ভব নয়। তাই ভরসা রাখতে হবে প্রাকৃতিক উপাদানের ওপর। কারণ প্রাকৃতিক উপাদান ত্বকের ক্ষতি না করেই সমস্যার সমাধান করে থাকে।

ব্রণ দূর করতে সজনে পাতা জাদুর মতো কাজ করে। সজনের তেলে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান থাকে। ফলে এর ব্যবহারে ব্রণ থেকে রেহাই পাওয়া যায়। তবে ব্যবহারের আগে একজন ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নেয়া অবশ্যই প্রয়োজন।

সজনে গুঁড়ার প্রচুর গুণাগুণ থাকায় এটা ফেস মাস্ক হিসেবে ব্যবহার করা সম্ভব। রোদে শুকানো সজনে পাতা ভালো করে গুঁড়া করে পাউডার প্রস্তুত করে নিন। এবার ফেস মাস্ক প্রস্তুত করে নিন। চলুন জেনে নেয়া যাক পদ্ধতি-

তৈরি ও ব্যবহার পদ্ধতি

আধা টেবিল চামচ সজনে গুঁড়ার সঙ্গে এক টেবিল চামচ মধু, এক টেবিল চামচ গোলাপ জল এবং আধা টেবিল চামচ লেবুর রস যোগ করুন। এবার পেস্টের ঘনত্ব বুঝে প্রয়োজনে পানি মিশিয়ে নিন। ভালো করে ঘন এবং মসৃণ পেস্ট তৈরি করুন।   

সকালে মুখ ভালভাবে ধুয়ে এই পেস্ট লাগিয়ে নিন। দশ মিনিট রাখার পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। তারপর পরিষ্কার, শুকনো তোয়ালে দিয়ে মুছে সামান্য ময়েশ্চারাইজার মাখুন। এতে ত্বক উজ্জ্বল, নরম ও মসৃণ হবে।  

ত্বকের পাশাপাশি ঘন, মজবুত চুলের জন্যও সজনে গুঁড়া উপকারী। অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদানের জন্য সজনে খুশকি এবং স্ক্যাল্পের শুষ্কভাব দূর করতে সাহায্য করে।

ডেইলি বাংলাদেশ/এএ