আলু এবং পেঁয়াজ একসঙ্গে রাখলেই বিপদ!
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=186832 LIMIT 1

ঢাকা, বুধবার   ০৫ আগস্ট ২০২০,   শ্রাবণ ২১ ১৪২৭,   ১৪ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

আলু এবং পেঁয়াজ একসঙ্গে রাখলেই বিপদ!

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:০২ ১০ জুন ২০২০  

আলু ও পেঁয়াজ

আলু ও পেঁয়াজ

প্রতিদিনের রান্নায় পেঁয়াজ ছাড়া আমরা চিন্তাই করতে পারিনা। তাইতো প্রায় প্রতিটি ঘরেই পেঁয়াজ সংরক্ষণ করা হয়। আর সেই সঙ্গে সংরক্ষণ করা হয় আলুও। কারণ আলু এমন একটি সবজি যা সবাই খেতে ভালোবাসে। এর তৈরি যে কোনো আইটেমই বেশ মুখরোচক হয়। 

আলু ও পেঁয়াজ পুষ্টিতেও পরিপূর্ণ। তবে আলু ও পেঁয়াজ সম্পর্কে আজ এমন একটি তথ্য জানাবো, যা সবারই জানা থাকা জরুরি। অনেকেই রাখার সুবিধার্থে কিংবা না জেনেই আলু ও পেঁয়াজ একসঙ্গে সংরক্ষণ করেন। তবে কখনো ভেবে দেখেছেন কি, পেঁয়াজ এবং আলু একসঙ্গে সংরক্ষণ করা উচিত কিনা? জানলে অবাক হবেন, আলু এবং পেঁয়াজ একই ঝুড়িতে রাখা ঠিক নয়। যদি একসঙ্গে রাখেন তবে আপনাকে পড়তে হবে বিপদে। চলুন জেনে নেয়া যাক কেন আলু ও পেঁয়াজ একসঙ্গে রাখা উচিত নয়-

আলু ও পেঁয়াজ একসঙ্গে না রাখার কারণ 

পেঁয়াজ ইথিলিন গ্যাস উৎপাদন এবং নির্গত করে, যা ফল কিংবা সবজিকে দ্রুত পাকতে সাহায্য করে। তাই পেঁয়াজের সঙ্গে আলু রাখলে তা আরও দ্রুত পচতে এবং নষ্ট হতে পারে। এই গ্যাস আলুর অঙ্কুরোদগমকেও দ্রুত করতে পারে। আলুর অংকুর গ্লাইকোয়ালকালয়েডের উচ্চ ঘনত্বের কারণে বিষাক্ত হিসাবে বিবেচিত হয়, যা স্নায়ুতন্ত্রের উপর প্রভাব ফেলতে পারে।

এছাড়াও পেঁয়াজ এবং আলু উভয়েই আর্দ্রতা ছেড়ে দেয়, যা এগুলোকে দ্রুত শুষ্ক করে তুলতে পারে। শুষ্ক এবং শীতল, ভালোভাবে বাতাস চলাচল করে এমন জায়গায় এগুলো আলাদাভাবে সংরক্ষণ করা ভালো।

কীভাবে সংরক্ষণ করবেন

আলু তাক কিংবা মিটসেফে সংরক্ষণ করুন। এই জায়গাগুলো অন্ধকার, শীতল এবং শুকনো এবং এগুলো আলু সংরক্ষণ করার জন্য উপযুক্ত। এগুলো ঘরের তাপমাত্রার চেয়ে কম তবে রেফ্রিজারেটরের তাপমাত্রার চেয়ে বেশি তাপমাত্রায় সংরক্ষণ করা ভালো। এই জায়গাগুলো গরমে বাড়ির বাকি অংশের চেয়ে শীতল হয় তাই এগুলো সংরক্ষণের জন্য সঠিক জায়গা। অংকুরিত আলুর অংকুরগুলো কেটে ফেলে দিলে এরপর তা খাওয়া নিরাপদ।

পেঁয়াজ বায়ুচলাচল করে এমন কোনো উঁচু স্থানে রাখতে হবে। কাগজের ব্যাগ বা তারের ঝুড়িতেও রাখতে পারেন। পেঁয়াজ কিংবা আলু কখনোই ফ্রিজে সংরক্ষণ করা উচিত নয় কারণ ঠাণ্ডা তাপমাত্রা এগুলো নরম করে দেয়।

ডেইলি বাংলাদেশ/এএ