আমিরাত ও দক্ষিণ আফ্রিকার লিগ নিয়ে দুশ্চিন্তায় বিসিসিআই

ঢাকা, বৃহস্পতিবার   ২৯ সেপ্টেম্বর ২০২২,   ১৪ আশ্বিন ১৪২৯,   ০২ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

আমিরাত ও দক্ষিণ আফ্রিকার লিগ নিয়ে দুশ্চিন্তায় বিসিসিআই

স্পোর্টস ডেস্ক: ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:২৭ ১৪ আগস্ট ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সংযুক্ত আরব-আমিরাত ও দক্ষিণ আফ্রিকায় শুরু হতে যাওয়া আসন্ন নতুন দুটি টি-২০ ক্রিকেট লিগ চোখ রাঙানি দিচ্ছে আইপিএলকে। 

এই দুই টুর্নামেন্ট নিয়ে তাই উদ্বিগ্ন বিসিসিআই। বিসিসিআইয়ের শংকার অন্যতম কারণ হলো - নতুন এই দুই টুর্নামেন্টের মালিকানা নিয়ে। কারণ, সেখানে যে অংশ নিচ্ছে আইপিএলের ফ্র্যাঞ্চাইজির মালিকরা। 

দক্ষিণ আফ্রিকার লিগের ছয়টি ফ্র্যাঞ্চাইজির সবগুলির মালিকানাই যে কিনে নিয়েছে আইপিএলের দলগুলোর মালিক। আরব আমিরাতের লিগেও আছে আইপিএলের সংশ্লিষ্টতা। 

মোট তিনটি দলের মালিকানায় রয়েছে আইপিএলের ফ্র্যাঞ্চাইজি মালিক। আর বিসিসিআইয়ের দুশ্চিন্তা বেশি আমিরাতের লিগ নিয়ে। 

কেননা, প্রথম আসরে যে আমিরাতের ইন্টারন্যাশনাল লিগ টি-২০ পারিশ্রমিকের দিক থেকে পাল্লা দিচ্ছে আইপিএলের সঙ্গে।

আমিরাত ও দক্ষিণ আফ্রিকার নতুন ফ্র্যাঞ্চাইজি লিগ নিয়ে বিসিসিআইয়ের এক কর্মকর্তা হিন্দুস্তান টাইমসকে বলেন, 'বিসিসিআই এই ব্র্যান্ড 'আইপিএল'কে তৈরি করেছে। গোটা স্পোর্টিং বিশ্ব আইপিএলকে বিস্ময়ের চোখে দেখে। আমাদের নিজেদের ব্র্যান্ডকে তো সুরক্ষিত রাখতে হবে। আমরা খুব উদ্বিগ্ন যে, প্রতিটি বিদেশি লিগে আইপিএলের ফ্র্যাঞ্চাইজির মালিকরা দল কেনার মধ্য দিয়ে জড়িয়ে যাচ্ছে। তারা যেকোন জায়গায় স্বাধীনভাবে বিনিয়োগ করতে পারে। তবে, আইপিএলের ব্র্যান্ডকে যদি কোনোভাবে ব্যবহারের চেষ্টা করা হয়, তাহলে আমরা সেটা কখনও করতে দেব না।'

আইপিএলের মর্যাদা রক্ষায় এবং জনপ্রিয়তা ধরে রাখতে বিসিসিআই শুরু থেকেও গ্রহণ করেছে বেশকিছু পদক্ষেপ। তার মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হচ্ছে - কোন ভারতীয় ক্রিকেটার আইপিএল ব্যতীত বিশ্বের আর কোন লিগে খেলতে পারবে না। শুধু জাতীয় দলের খেলোয়াড়দের জন্যই নয়, এই নিয়ম প্রযোজ্য ঘরোয়া পর্যায়ের খেলোয়াড়দের জন্যও। 

এমনকি জাতীয় দল থেকে অবসর নেয়া মহেন্দ্র সিং ধোনির মতো ক্যারিয়ার সায়াহ্নে থাকা তারকারাও অংশ নিতে পরবেন না বিদেশি কোন লিগে।

ডেইলি বাংলাদেশ/এসএল

English HighlightsREAD MORE »