অবশেষে বদলে গেল কাতার বিশ্বকাপের সূচি

ঢাকা, বৃহস্পতিবার   ২৯ সেপ্টেম্বর ২০২২,   ১৪ আশ্বিন ১৪২৯,   ০২ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

অবশেষে বদলে গেল কাতার বিশ্বকাপের সূচি

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৮:৩০ ১২ আগস্ট ২০২২   আপডেট: ০৯:১৪ ১২ আগস্ট ২০২২

ফিফা বিশ্বকাপ ট্রফি

ফিফা বিশ্বকাপ ট্রফি

কিছুদিন আগে থেকেই গুঞ্জন ছিল, বদলে যাচ্ছে কাতার বিশ্বকাপের সূচি। অবশেষে বৃহস্পতিবার রাতে এসেছে আনুষ্ঠানিক ঘোষণা। বিশ্বকাপের সূচিতে পরিবর্তন এনেছে ফিফা। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার এই ঘোষণার পর কাতার বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচটা এগিয়ে এল ১ দিন। 

আগের সূচি অনুসারে ফিফা বিশ্বকাপ শুরু হওয়ার কথা ২১ নভেম্বর, সোমবার। তবে ফিফার পক্ষ থেকে জানানো হয়েছে, এক দিন এগিয়ে আগামী ২০ নভেম্বর শুরু হবে এবারের বিশ্বকাপ। প্রথম ম্যাচে স্বাগতিক কাতার খেলবে ইকুয়েডরের বিপক্ষে। আগের সূচি অনুসারে প্রথম ম্যাচটা সেনেগাল আর নেদারল্যান্ডসের মাঝে অনুষ্ঠিত হতো।

এর ফলে বিশ্বকাপের সময় বাড়ল ১ দিন। আগের সূচি অনুসারে বিশ্বকাপ শেষ হওয়ার কথা ২৮তম দিনে। ফিফার ঘোষণার কারণে উদ্বোধনী ম্যাচের সূচি বদলে গেলেও ফাইনালের দিনক্ষণ একই থাকছে, ১৮ ডিসেম্বর অনুষ্ঠিত হবে ফাইনাল। যার ফলে বিশ্বকাপটা শেষ হবে ২৯তম দিনে।

এই পরিবর্তন অনুমোদন পেতে ফিফা কাউন্সিল ব্যুরোর ভোটে সংখ্যাগরিষ্ঠতা পেতে হতো। ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো আর ছয়টি মহাদেশীয় সংস্থার প্রধানকে নিয়ে গঠিত এই ব্যুরোয় সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত নেয়া হয়। 

ফিফা বিশ্বকাপের সূচি বদলানোর কারণ? এই প্রশ্নের জবাবে বিবৃতিতে বলা হয়েছে, ‘এই পরিবর্তনটা বিশ্বকাপের শুরু নিয়ে চলে আসা ঐতিহ্যকে ধরে রেখেছে। উদ্বোধনী ম্যাচটা সাধারণত স্বাগতিক বা শিরোপাধারীদেরই হয়ে থাকে।’

কাতারের ম্যাচটা এগিয়ে আনার ফলে ২১ নভেম্বরের সূচিতে এসেছে পরিবর্তন। সেদিন কাতারের ফেলে যাওয়া স্লটে হবে সেনেগাল আর নেদারল্যান্ডসের ম্যাচ। সেই দিনের অন্য দুই ম্যাচে অবশ্য কোনো আঁচ লাগেনি এই সূচি পরিবর্তনের।

বাকি সব ম্যাচের সূচি অপরিবর্তিত রয়েছে।

ডেইলি বাংলাদেশ/এএল

English HighlightsREAD MORE »