ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচে লাল কার্ড দেখলেই ‘দুঃসংবাদ’!
15-august

ঢাকা, শনিবার   ১৩ আগস্ট ২০২২,   ২৯ শ্রাবণ ১৪২৯,   ১৪ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচে লাল কার্ড দেখলেই ‘দুঃসংবাদ’!

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:১৯ ২৬ জুন ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

গত সেপ্টেম্বরে অনাকাঙ্ক্ষিত কারণে স্থগিত হয়ে গিয়েছিল বিশ্বকাপ বাছাইপর্বে ব্রাজিল-আর্জেন্টিনার লড়াই। সেই ম্যাচটি এ বছরের সেপ্টেম্বরে ব্রাজিলের মাটিতে মাঠে গড়াবে। যেখানে লাল কার্ড দেখলেই ‘দুঃসংবাদ’ পেতে হবে সেই খেলোয়াড়কে। বিশ্বকাপের ম্যাচে যে নিষিদ্ধ থাকতে হবে তাদের!

এরই মধ্যে কাতার বিশ্বকাপে নিজেদের জায়গা নিশ্চিত করেছে ব্রাজিল ও আর্জেন্টিনা দুই দল। তাই বাছাইপর্বের ম্যাচ হলেও এটা আপাত দৃষ্টিতে মূল্যহীন। তবে এমন ম্যাচ ঘিরেই আরেকটা শঙ্কার কথা জানাচ্ছে আর্জেন্টাইন সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টস। তারা জানিয়েছে, কেউ এই ম্যাচে লাল কার্ড দেখলেই হবে বিপদ।

এ ক্ষেত্রে ২০১৯ সাল থেকে কার্যকর ফিফার শৃঙ্খলাবিধির ধারা ৬৫-কে উদ্ধৃত করেছে টিওয়াইসি। যে নিয়মে বলা আছে, টুর্নামেন্টের বাইরের কোনো ম্যাচে কেউ লাল কার্ড দেখলে বা যে টুর্নামেন্টে কার্ডটা দেখেছে সেই টুর্নামেন্টে নিষেধাজ্ঞার শাস্তি কার্যকর না হলে (এ ক্ষেত্রে লাতিন অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের শেষ ম্যাচ হবে এটি), সে ক্ষেত্রে জাতীয় দলের পরের আনুষ্ঠানিক ম্যাচে নিষেধাজ্ঞা কার্যকর হবে।

সেপ্টেম্বরে ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচটির পর ব্রাজিল বা আর্জেন্টিনার পরবর্তী ফিফা স্বীকৃত ‘আনুষ্ঠানিক’ ম্যাচ কাতার বিশ্বকাপ দিয়ে শুরু হবে। সৌদি আরবের বিপক্ষে ম্যাচ দিয়ে আর্জেন্টিনার বিশ্বকাপ অভিযান শুরু হবে। অন্যদিকে বিশ্বকাপে ব্রাজিলের প্রথম ম্যাচ সার্বিয়ার বিপক্ষে।

অর্থাৎ সেপ্টেম্বরে ব্রাজিলের বিপক্ষে আর্জেন্টিনার কেউ লাল কার্ড দেখলে সেটির শাস্তি হিসেবে বিশ্বকাপে সৌদি আরবের বিপক্ষে খেলতে পারবেন না ওই খেলোয়াড়। আর ব্রাজিলের কেউ আর্জেন্টিনার বিপক্ষে লাল কার্ড দেখলে খেলতে পারবেন না সার্বিয়ার বিপক্ষে। তবে ভয়ংকর কিছু হলে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়তে পারে আরো।

ডেইলি বাংলাদেশ/এএল

English HighlightsREAD MORE »