আর্জেন্টিনা-ব্রাজিল ম্যাচের তারিখ প্রায় চূড়ান্ত
15-august

ঢাকা, সোমবার   ১৫ আগস্ট ২০২২,   ১ ভাদ্র ১৪২৯,   ১৬ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

আর্জেন্টিনা-ব্রাজিল ম্যাচের তারিখ প্রায় চূড়ান্ত

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৩২ ২১ জুন ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

আসন্ন কাতার বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে গতবছরের সেপ্টেম্বরে মুখোমুখি হয়েছিল লাতিন আমেরিকার দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশ ব্রাজিল ও আর্জেন্টিনা। ম্যাচ শুরু হলেও আর্জেন্টিনার চারজন খেলোয়াড় করোনা প্রটোকল ভঙ্গ করেছে, এ অভিযোগ এনে ৫ মিনিটের মাথায় সে খেলা বন্ধ করে দেয় ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়।

ম্যাচটি নিয়ে আজও কোনো মীমাংসা হয়নি। তবে ফিফা এবার সময় বেঁধে দিয়েছে। আগামী ২২ সেপ্টেম্বরের মধ্যে বিশ্বকাপ বাছাই পর্বের সেই ম্যাচটি আয়োজন করতে হবে বলে নির্দেশ দিয়েছে সংস্থাটি।

বিশ্বকাপ বাছাই পর্ব পার হয়ে ব্রাজিল-আর্জেন্টিনা দুই দলই বিশ্বকাপে জায়গা করে নিয়েছে। কিন্তু বাছাই পর্বের সে ম্যাচ না খেলে সাবেক দুই বিশ্বচ্যাম্পিয়ন দল পার পাবে না। ম্যাচের স্বাগতিক হিসেবে ব্রাজিলই ঠিক করবে পুনরায় হতে যাওয়া ম্যাচের ভেন্যু কোথায় হবে।

তবে ভেন্যু ঠিক করার জন্য খুব একটা সময় নেই ব্রাজিলের হাতে। বুধবারের (২২ জুন) মধ্যে ভেন্যু ঠিক করে ফিফা ও আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিসয়েশনকে জানাতে হবে ব্রাজিল ফুটবল ফেডারেশনের (সিবিএফ)। আর্জেন্টিনা সম্মতি দিলে তবেই চূড়ান্ত হবে সে ভেন্যু।

এ ম্যাচের জন্য এখন পর্যন্ত তিনটি ভেন্যুর কথা ভেবে রেখেছে সিবিএফ। প্রথমটি ইউরোপের কোনো মাঠ। সেখানে যদি আর্জেন্টিনা খেলতে রাজি হয় তবে ব্রাজিল ইউরোপের কোনো একটি দলের সঙ্গেও প্রীতি ম্যাচ খেলতে চায়।

সেটি সম্ভব না হলে ম্যাচটি যুক্তরাষ্ট্রে আয়োজনের কথা ভাবছে সিবিএফ। যুক্তরাষ্ট্রে অনেকদিন থেকেই খেলার কথা ব্রাজিলের। সেখানে খেলা হলেও ব্রাজিল তৃতীয় আরেকটি দলের সঙ্গে প্রীতি ম্যাচ খেলবে।

যদি এ দুটির কোনোটিই সম্ভব না হয় তবে ব্রাজিলের কোনো মাঠেই আয়োজন করা হবে সুপার ক্লাসিকো। তবে সে ক্ষেত্রে অন্য কোনো দলের সঙ্গে প্রীতি ম্যাচ খেলার সম্ভাবনা শূন্যের কোটায় নেমে আসবে।

এ বিষয়ে কথা বলতে সোমবার (২০ জুন) সভার আয়োজন করেছিল ব্রাজিল ফুটবল ফেডারেশন। তবে কোনো সিদ্ধান্তের কথা জানা যায়নি। বুধবার ফিফা ও এএফএকে আনুষ্ঠানিকভাবে জানালে নিশ্চিত হওয়া যাবে, কোথায় হচ্ছে ম্যাচটি।

বিশ্বকাপ বাছাইয়ের প্রতিযোগিতামূলক ম্যাচ হলেও ম্যাচটি হয়ে পড়েছে গুরুত্বহীন। এরই মধ্যে দুদলই নিশ্চিত করে ফেলেছে বিশ্বকাপ। ৪৫ পয়েন্ট নিয়ে লাতিন অঞ্চলের শীর্ষস্থান নিশ্চিত করেছে ব্রাজিল। দ্বিতীয় স্থানে থাকা আর্জেন্টিনার সংগ্রহ ৩৯ পয়েন্ট। মর্যাদার লড়াই ছাড়া এ ম্যাচের তাই তেমন কোনো গুরুত্ব থাকছে না।

ডেইলি বাংলাদেশ/এএল

English HighlightsREAD MORE »