আজ থেকে বিপিএলে থাকছে ‘বিকল্প ডিআরএস’

ঢাকা, মঙ্গলবার   ১৭ মে ২০২২,   ৩ জ্যৈষ্ঠ ১৪২৯,   ১৫ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

আজ থেকে বিপিএলে থাকছে ‘বিকল্প ডিআরএস’

ক্রীড়া প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৪৬ ২৮ জানুয়ারি ২০২২   আপডেট: ১২:৪৭ ২৮ জানুয়ারি ২০২২

বিপিএলের লোগো

বিপিএলের লোগো

দেশের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে বড় টুর্নামেন্ট বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) অষ্টম আসরে নেই ডিসিশন রিভিউ সিস্টেম বা ডিআরএস। মূলত ডিআরএস অপারেটর প্রতিষ্ঠানের কর্মীরা আসতে না পারায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) অনেক ইচ্ছা থাকা সত্ত্বেও প্রতিযোগিতায় ডিআরএস রাখতে পারেনি।

ডিআরএস না থাকার পাশাপাশি আম্পায়ারদের দৃষ্টিকটু ভুল সিদ্ধান্তের ফলে ঢাকার প্রথম পর্বে তুমুল সমালোচনার মুখে পড়ে বিসিবি। এমতাবস্থায় চট্টগ্রাম পর্ব থেকে বিপিএলে থাকছে বিকল্প পন্থায় ডিআরএসের ব্যবহার নিয়ে এসেছে বিসিবি। যাকে আখ্যায়িত করা হচ্ছে বিকল্প ডিআরএস হিসেবে।

ডিআরএসের সব প্রযুক্তি না থাকলেও যেসব প্রযুক্তি আছে, তা ব্যবহার করেই আসরের নবম ম্যাচ থেকে আম্পায়ারদের সিদ্ধান্ত রিভিউ করা হবে বলে জানা গেছে। সেক্ষেত্রে ভরসা রাখা হবে মূলত স্লো মোশন প্রযুক্তিতে।

বিষয়টি বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে নিশ্চিত করেছে বিসিবি ও বিপিএল গভর্নিং কাউন্সিল। বিজ্ঞপ্তিতে জানানো হয়, শুক্রবার দুপুরে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও খুলনা টাইগার্সের মধ্যকার ম্যাচ দিয়ে বিকল্প ডিআরএস ব্যবহার শুরু হবে।

সিদ্ধান্ত নেওয়ার আগে ছয় দলের কোচ, অধিনায়ক, টিম ম্যানেজমেন্টের সাথে আলোচনা করে বিসিবি। আলোচনায় থাকা প্রত্যেকেই এমন উদ্যোগকে সাধুবাদ জানান।

বিপিএলের বিগত আসরগুলোর সবগুলোতেই ছিল ডিআরএসের ব্যবহার। তবে এবার ঠাসা ক্রিকেটীয় সূচির কারণে বিসিবির শিডিউলের সাথে সামঞ্জস্য রাখতে পারেনি ডিআরএস পরিচালনা প্রতিষ্ঠান। বিসিবি ডিআরএসের খোঁজে খোদ আইসিসিরও দ্বারস্থ হয়েছিল। তবে শেষপর্যন্ত ডিআরএস ছাড়াই শুরু হয়ে বিপিএলের অষ্টম আসর।

বিকল্প ডিআরএসের মাধ্যমে অবশ্য সূক্ষ্ম বিশ্লেষণ ছাড়া বাকি সিদ্ধান্তগুলোর ক্ষেত্রে আম্পায়ারকে চ্যালেঞ্জ জানাতে পারবেন ক্রিকেটাররা। দুই দিন বিরতির পর চট্টগ্রাম পর্বের খেলা শুরু হবে আজ থেকে।

ডেইলি বাংলাদেশ/এএল

English HighlightsREAD MORE »