উইলিয়ামসনের নেতৃত্বাধীন বর্ষসেরা টেস্ট দলে নেই বাংলাদেশি কেউ

ঢাকা, বুধবার   ১৮ মে ২০২২,   ৪ জ্যৈষ্ঠ ১৪২৯,   ১৬ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

উইলিয়ামসনের নেতৃত্বাধীন বর্ষসেরা টেস্ট দলে নেই বাংলাদেশি কেউ

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৩৩ ২০ জানুয়ারি ২০২২  

কেন উইলিয়ামসন

কেন উইলিয়ামসন

নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসনকে অধিনায়ক করে বর্ষসেরা টেস্ট দল ঘোষনা করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। উইলিয়ামসনের নেতৃত্বেই আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসরের শিরোপা জিতেছিলো নিউজিল্যান্ড।

বর্ষসেরা টেস্ট দলে জায়গা হয়নি কোন বাংলাদেশি ক্রিকেটারের। তবে আইসিসির ঘোষিত ওয়ানডে ও টি-২০ দলে আছেন চার বাংলাদেশি ক্রিকেটার।

আইসিসি বর্ষসেরা ওয়ানডে ও টি-২০ দলে জায়গা না হলেও টস্ট দলে ভারতের সর্বোচ্চ তিন ক্রিকেটার আছেন। পাকিস্তানেরও তিনজন ক্রিকেটার টেস্ট দলে জায়গা পেয়েছেন। ভারতের রোহিত শর্মা, রবিচন্দ্রন অশ্বিন ও উইকেটরক্ষক রিশাভ পান্ট এবং পাকিস্তানের ফাওয়াদ আলম, হাসান আলি ও শাহিন শাহ আফ্রিদি আছে।

দ্বিতীয় সর্বোচ্চ দু’জন নিউজিল্যান্ডের উইলিয়ামসন ও পেসার কাইল জেমিসন। একজন করে আছে শ্রীলংকা-অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের। তারা হলেন দিমুথ করুনারত্নে, র্মানাস লাবুশেন ও জো রুট।

ওপেনার হিসেবে আছেন রোহিত-করুনারত্নে। গত বছর ১১ ম্যাচে ৯০৬ রান করেছেন রোহিত। ৭ ম্যাচে ৯০২ রান ছিলো করুনারত্নের ব্যাটে। তিন নম্বরে সুযোগ হয়েছে লাবুশেনের। ৫ ম্যাচে ৫২৬ রান করেছিলেন তিনি।

চার নম্বরে আছেন রুট। গেল বছরের সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন তিনি। ১৫ ম্যাচে ছয় সেঞ্চুরি ও চার হাফ সেঞ্চুরিতে ৬১ গড়ে ১৭০৮ রান করেন তিনি। টেস্ট ক্রিকেটের ইতিহাসে এক বর্ষপঞ্জিকায় তৃতীয় সর্বোচ্চ রানের রেকর্ড এটি।

গেল বছর মাত্র পাঁচ ম্যাচ খেলেছেন উইলিয়ামসন। ব্যাট হাতে ৭ ইনিংসে ৩৯৫ রান করেছেন তিনি। অধিনায়কত্বের গুনে নিউজিল্যান্ডকে বিশ্বসেরা করেছেন উইলিয়ামসন।

এরপর আছেন ফাওয়াদ। ৯ ম্যাচে ৫৭ দশমিক ১০ গড়ে তিন সেঞ্চুরিতে ৫৭১ রান করেছেন তিনি। উইকেটরক্ষক হিসেবে আছেন পান্ট। ১২ ম্যাচে ৩৯ দশমিক ৩৬ গড়ে ৭৪৮ রান করেছেন তিনি। ৩৯টি ডিসমিসাল ছিলো তার।

গেল বছরের সর্বোচ্চ উইকেট শিকারী ছিলেন অশ্বিন। ৯ ম্যাচে ৫৪ উইকেট শিকার করেন তিনি। ব্যাট হাতেও ৩৫৫ রান করেছিলেন এই স্পিনার।

নিউজিল্যান্ডের সেরা পেসারের তকমাটা গেল বছর পেয়েছেন জেমিসন। টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের সেরা খেলোয়াড় জেমিসন ৫ ম্যাচে ২৭ উইকেট নেন।

পাকিস্তানের হাসান ৯ ম্যাচে ৪১ উইকেট নেন। ইনিংসে একবার ৫ উইকেট ও ম্যাচে ১১৪ রান খরচায় ১০ উইকেটও নিয়েছিলেন তিনি। ৯ ম্যাচে ৪৭ উইকেট ছিলো আফ্রিদির। তিনবার এক ইনিংসে ৫ উইকেট নিয়েছেন এই পেসার।

বর্ষসেরা টেস্ট দল: দিমুথ করুণারত্নে, রোহিত শর্মা, র্মানাস লাবুশেন, জো রুট, কেন উইলিয়ামসন (অধিনায়ক), ফাওয়াদ আলম, রিশাভ পান্ট (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, কাইল জেমিসন, হাসান আলি ও শাহিন শাহ আফ্রিদি।

ডেইলি বাংলাদেশ/আরএস/এএল

English HighlightsREAD MORE »