সর্বোচ্চ শূন্যের আরো কাছে আফ্রিদি

ঢাকা, শুক্রবার   ২২ জানুয়ারি ২০২১,   মাঘ ৮ ১৪২৭,   ০৭ জমাদিউস সানি ১৪৪২

সর্বোচ্চ শূন্যের আরো কাছে আফ্রিদি

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৪৮ ১ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৫:৫৪ ১ ডিসেম্বর ২০২০

শহীদ আফ্রিদি

শহীদ আফ্রিদি

পাকিস্তানের সাবেক ক্রিকেটার শহীদ আফ্রিদি ব্যাট বগলদাবা করে মাঠে নামবেন, কিছুক্ষণের মাঝেই ফিরবেন সাজঘরে- এটাই যেন ভক্তদের কাছে পরিচিত দৃশ্য। তিনি রান করলেই যেন অনেকে অবাক হয়ে যান। এখন পর্যন্ত খেলা প্রতিটি টুর্নামেন্টেই ডাক মারা অর্থাৎ শূন্য রানে আউট হওয়ার নজির গড়েছেন এই অলরাউন্ডার। টি-২০ ফরম্যাটে শূন্য রানে আউট হওয়ার সর্বোচ্চ রেকর্ডেরও বেশ কাছে রয়েছেন তিনি। 

লংকা প্রিমিয়ার লিগে (এলপিএল) গল গ্ল্যাডিয়েটর্সের হয়ে নিজের অভিষেক ম্যাচেই ফিফটি করেছিলেন আফ্রিদি। তবে নিজের পরিচিত রূপে ফিরতে বেশি সময় নেননি তিনি। সোমবার ক্যান্ডি টাস্কার্সের বিপক্ষে ম্যাচে মুখোমুখি হওয়া প্রথম বলেই শূন্য রানে আউট হয়েছেন এই অলরাউন্ডার।

টি-২০ ক্রিকেটে এই নিয়ে ২৬ বার শূন্য রানে আউট হলেন আফ্রিদি। তার সমান সংখ্যক শূন্য আছে স্বদেশি কামরান আকমল ও ক্যারিবিয়ান ব্যাটসম্যান লেন্ডল সিমন্সের। শূন্যের রেকর্ড ছোঁয়া দুরত্ব থেকে মাত্র ২ ধাপ পেছনে আছেন তারা।

কুড়ি ওভারের ক্রিকেটে সবচেয়ে বেশিবার শূন্য রানে আউট হয়েছেন ওয়েস্ট ইন্ডিজের ডোয়াইন স্মিথ। ৩২৭ ইনিংস খেলে ২৮ বার শূন্য রানে আউট হয়েছেন তিনি। এরপরই আছেন পাকিস্তানের উমর আকমল ও ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল। দুজনই ২৭ বার করে শূন্য রানে ফিরেছেন। এক্ষেত্রে উমর আকমল খেলেছেন ২৪২ ইনিংস, গেইলের কীর্তি ৪০৩ ইনিংসে।

আফ্রিদির ২৬টি ডাক এসেছে ২৭৬ ইনিংস থেকে। তালিকায় তার পরে থাকা সুনিল নারাইন শূন্যতে ফিরেছেন ২৫ বার। বাংলাদেশি ক্রিকেটারদের মাঝে সবচেয়ে বেশি ১৯বার শূন্য রানে সাজঘরে ফিরেছেন ইমরুল কায়েস। টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান এই স্বাদ পেয়েছেন ১৮ বার।

ডেইলি বাংলাদেশ/এএল