দ্রুত খাবার খেলে স্থূলতার ঝুঁকি বাড়ে 

ঢাকা, বুধবার   ০১ ডিসেম্বর ২০২১,   অগ্রহায়ণ ১৭ ১৪২৮,   ২৪ রবিউস সানি ১৪৪৩

দ্রুত খাবার খেলে স্থূলতার ঝুঁকি বাড়ে 

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:০৬ ২৫ নভেম্বর ২০২১  

দ্রুত খাবার খাওয়া শরীরের জন্য ক্ষতিকর। ছবি: সংগৃহীত

দ্রুত খাবার খাওয়া শরীরের জন্য ক্ষতিকর। ছবি: সংগৃহীত

সুস্থতার জন্য পরিমাণমতো খাবার খাওয়া জরুরি। তবে খাবার খাওয়ারও রয়েছে কিছু নিয়ম। আপনার প্রতিদিনের খাবার যাতে স্বাস্থ্যকর হয় সেদিকে বিশেষ নজর দেয়া জরুরি। সেই সঙ্গে আস্তে ধীরে খাবার খেতে হবে। আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যারা অভ্যাসগত কারণে কিংবা প্রয়োজনে খাবার দ্রুত খায়। যা মোটেও স্বাস্থ্যকর নয়। দ্রুত খাবার খাওয়া শরীরের জন্য ক্ষতিকর। 

তাছড়াও দ্রুত খেলে মেদ ও ওজন বাড়ে, এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। ফলে বছরে একজন মানুষের ওজন কম পক্ষে আধা থেকে এক কেজি করে বাড়ে। যদিও মনে হচ্ছে এই পরিমাণ খুবই কম কিন্তু কয়েক বছরের মধ্যে এটা সাড়ে চার থেকে ৯ কেজি পর্যন্ত বেড়ে যায়।

২০১৭ সালে আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের একটি গবেষণায় বলা হয়েছে, খাবার যদি না চিবিয়ে তাড়াতাড়ি খাওয়া হয় তাহলে মেটাবলিক সিনড্রোম এবং স্থূলতার মতো দীর্ঘমেয়াদি রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়ে।

চলুন এবার জেনে নেয়া যাক দ্রুত খেলে কী কী সমস্যা হতে পারে—

রক্তে শর্করা বেড়ে যায়

দ্রুত খেলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়, এতে শরীরে ‘ইন্সুলিন রেজিস্ট্যান্স’ তৈরি হতে পারে। যা ডায়াবেটিসের হওয়ার অন্যতম কারণ।

স্থূলতার ঝুঁকি

যারা দ্রুত খান তাদের ‘অবেসিটি’ অর্থাৎ অতিরিক্ত খাওয়ার কারণে স্থূলতার সমস্যা দেখা দেয়। এই সমস্যায় আক্রান্ত বেশিরভাগ তাদের পরিণতির জন্য নিজেদের ইচ্ছাশক্তির দুর্বলতা, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, শারীরিক পরিশ্রমের অভাব ইত্যাদিকে দায়ী করেন। তবে দ্রুত খাওয়াও এখানে ভূমিকা রাখে। তাই খাবার খেতে হবে ধীরে, ভালোভাবে চিবিয়ে।

হজমের সমস্যা

দ্রুত খাওয়ার সময় একেবারে অনেকটা খাবার মুখে নেয়া হয় এবং তা যথেষ্ট পরিমাণে চিবানো হয়না। সঙ্গে পানি কিংবা কোমল পানীয় পান করলে ওই ভালোভাবে না চিবানো খাবারগুলো জোর করে গলা দিয়ে নামিয়ে ফেলা হয়। হজমের প্রতিটি ধাপই গুরুত্বপূর্ণ। আর মুখের ভেতর খাবার চিবানো তার একটি গুরুত্বপূর্ণ ধাপ। তাই এই ধাপ সুসম্পন্ন না হলে হজমে সমস্যা দেখা দেয়।

ডেইলি বাংলাদেশ/এএ