রঙিন এই পাতার কঙ্কাল নিজেই বানিয়ে নিন

ঢাকা, বুধবার   ০২ ডিসেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৮ ১৪২৭,   ১৫ রবিউস সানি ১৪৪২

রঙিন এই পাতার কঙ্কাল নিজেই বানিয়ে নিন

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৫৩ ২৮ অক্টোবর ২০২০  

ছবি: পাতার কঙ্কাল

ছবি: পাতার কঙ্কাল

এই সুন্দর পাতা কোনো কাপড় দিয়ে তৈরি নয়। গাছের আসল পাতা দিয়েই তৈরি করা হয় এটি। একে বলা হয় এস্কেলটোন লিভস বা পাতার কঙ্কাল। নানা রঙের হয় এই পাতাগুলো। 

পাতার কঙ্কাল

বিশ্বের বিভিন্ন দেশে ম্যাপল ট্রির পাতাগুলো বিভিন্ন রঙের হয়ে থাকে। তবে এগুলো সাধারণ যেকোনো পাতা দিয়েই বানাতে পারবেন। কয়েকটি পদ্ধতিতে এই পাতার কঙ্কাল বানানো যায়।

পাতার কঙ্গালের শোপিসবিশ্বের অনেক দেশেই ঘর সাজাতে এই রঙিন পাতা ব্যবহার করা হয়। এমনকি ডিপার্টমেন্টাল স্টোরগুলোতে বেশ দাম দিয়েই কিনতে হয় এগুলো।

পাতার কঙ্কাল চলুন পাতার কঙ্কাল বানানোর পদ্ধতিগুলো জেনে নেই-

প্রথমে আপনি আপনার পছন্দ মতো যে কোনো গাছের পাতা নিয়ে নিন। এবার সেগুলো একটি হাড়িতে দিয়ে তার সঙ্গে পানি এবং বেশ অনেকখানি ডিটারজেন্ট পাউডার দিয়ে দিন। এবার চুলায় বসিয়ে জ্বাল দিতে থাকুন। একসময় দেখবেন পাতার রং হালকা হতে শুরু করেছে। এরপর পাতাগুলো হাতে নিতে নিন। একটি টুথব্রাশ দিয়ে হালকা হাতে ঘষতে থাকুন।

এভাবে সাজাতে পারেন দেখবেন ধীরে ধীরে পাতার সবুজ অংশ উঠে আসছে। আর ভেতরে উঁকি দিচ্ছে পাতার শিরাগুলো। এরপর পানি দিয়ে ধুয়ে রোদে শুকিয়ে নিন। ইচ্ছামতো রঙে রাঙিয়ে তুলুন পাতার হাড় জির্ণ কঙ্কালটিকে। 

এভাবেও ঘর সাজানো যায় এই পাতা দিয়ে আরেকভাবে এই পাতার কঙ্কাল বানানো যায়। এজন্য আপনাকে প্রথমে পাতা নিয়ে একটি বায়ুরোধী পাত্রে রাখতে হবে। এরপর পাত্রটিতে পানি ভরে ১০ থেকে ১২ দিন এভাবে রেখে দিন। পচে গেলে বালতি ভরে পানি নিয়ে পাতাগুলো ধুতে থাকুন। দেখবেন কঙ্কাল বেরিয়ে আসছে। এবার পছন্দমতো রঙে রাঙিয়ে নিন।

এভাবে ওয়ালমেট বানাতে পারেন ঘরের বিভিন্ন শোপিস বানিয়ে কিংবা এমনিতেই সুতায় ঝুলিয়ে রাখতে পারেন। এতেও দেখতে সুন্দর লাগবে। সঙ্গে কিছু ফেয়ারি লাইট লাগিয়ে দিতে পারেন।   

ডেইলি বাংলাদেশ/কেএসকে