দুই লেয়ারে গাজরের গ্লাস পুডিং

ঢাকা, মঙ্গলবার   ২৭ অক্টোবর ২০২০,   কার্তিক ১২ ১৪২৭,   ১০ রবিউল আউয়াল ১৪৪২

দুই লেয়ারে গাজরের গ্লাস পুডিং

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৫৯ ২৬ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৩:১৮ ২৬ সেপ্টেম্বর ২০২০

ছবি: দুই লেয়ারে গাজরের গ্লাস পুডিং

ছবি: দুই লেয়ারে গাজরের গ্লাস পুডিং

ডিম দুধের পুডিং সেই সঙ্গে আম কিংবা অরেঞ্জ বিভিন্নভাবে পুডিং খাওয়া হয়েই থাকে। বিশেষ করে বাচ্চাদের পছন্দের তালিকায় পুডিং রয়েছে শুরুতেই। বড়রাও কম যান না। পুডিং একদিকে পুষ্টির চাহিদা মেটায়। অন্যদিকে একটি অসাধারণ ডেজার্ট আইটেম। 

তবে গাজরের পুডিংয়ের স্বাদ নিয়েছেন কি এখনো? খুব সহজে কিন্তু এটি বানাতে পারবেন। আজ আপনাদের জানাবো দুই লেয়ারে গ্লাসে কীভাবে এই পুডিং তৈরি করতে পারবেন। জেনে নিন সহজ রেসিপিটি- 

উপকরণ: গাজর ৩টি, ঘন দুধ ২ কাপ, গুঁড়া দুধ আধা কাপ, আগার আগার পাউডার দেড় চা চামচ, চিনি আধা কাপ, গোলাপজল এক টেবিল চামচ, বাদাম এক টেবিল চামচ, ভ্যানিলা এসেন্স সামান্য। 

প্রণালী: শুরুতে দুধে কিছুটা গুঁড়া দুধ আর আগার আগার পাউডার দিয়ে জ্বাল দিন। ফুটে গেলে নামিয়ে হালকা ঠান্ডা করুন। সামান্য ভ্যানিলা এসেন্স মিশিয়ে গ্লাসে ঢেলে দিন। এবার গ্লাস সামান্য কাত করে রেখে দিন জমে যাওয়া পর্যন্ত। 

এবার গাজর ধুয়ে পাতলা করে স্লাইস করে ননে। এরপর চুলায় একটি প্যান বসিয়ে তাতে তরল দুধ ও গাজর দিন। এরপর তাতে দিয়ে দিন বাদাম। সামান্য লবণ দিয়ে দিন। গাজর সেদ্ধ হয়ে গেলে নামিয়ে ঠান্ডা করে নিন।

আরো পড়ুন: তালের পাটিসাপটায় জমবে বিকেল 

এবার গাজরের মিশ্রণটি ভালোভাবে ব্লেন্ড করে নিন। ব্লেন্ড হয়ে গেলে আবারও চুলায় বসান। এরপর একে একে এতে গুঁড়া দুধ ও চিনি মেশান। ভালোভাবে মেশানো হলে এতে আগার আগার পাউডার দিয়ে আবারও মেশান। এরপর এতে সামান্য ভ্যানিলা এসেন্স দিয়ে দিন।

নামিয়ে হালকা ঠান্ডা করুন। এবার দুধের মিশ্রণটি জমে গেলে তার উপর গাজরের মিশ্রণ ঢালুন। রেখে দিন জমে যাওয়া পর্যন্ত। ফ্রিজে রেখে ঠান্ডা করে পরিবেশন করুন। গরমের জন্য সেরা ডেজার্ট গাজরের এই পুডিং। 

ডেইলি বাংলাদেশ/কেএসকে