বিয়ে করলেন জাপানের রাজকুমারী, হারালেন রাজত্ব

ঢাকা, সোমবার   ২৯ নভেম্বর ২০২১,   অগ্রহায়ণ ১৫ ১৪২৮,   ২২ রবিউস সানি ১৪৪৩

বিয়ে করলেন জাপানের রাজকুমারী, হারালেন রাজত্ব

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:১৯ ২৬ অক্টোবর ২০২১   আপডেট: ১১:২০ ২৬ অক্টোবর ২০২১

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সব জল্পনার অবসান ঘটিয়ে অবশেষে বিবাহ বন্ধনে আবদ্ধ হলেন রাজকুমারী মাকো ও  কেই কোমুরো। স্থানীয় সময় মঙ্গলবার তারা বিবাহবন্ধনে আবদ্ধ হন। বিয়ের পর পরই রাজকীয় সব অধিকার থেকে বঞ্চিত হলেন রাজকুমারী মাকো।

সংবাদমাধ্যম সিএেএনর খবরে জানা গেছে, স্থানীয় সময় মঙ্গলবার সকালে মাকো ফ্যাকাশে নীল পোশাক পরে এবং একটি তোড়া হাতে প্রাসাদ ত্যাগ করেন। এর আগে তিনি তার মা–বাবাকে সম্মান প্রদর্শন করেন। বাসভবন ছাড়ার আগে তিনি তার ছোট বোনকে আলিঙ্গন করেন। পরে সকাল ১০টার দিকে এই দম্পতি স্থানীয় ওয়ার্ড অফিসে তাদের বিয়ের নিবন্ধনপত্র জমা দেন।

নিয়ম অনুযায়ী, রাজপরিবারের বাইরে কাউকে বিয়ের মধ্য দিয়ে রাজশিরোপা হারাবেন মাকো। অর্থাৎ তিনি আর রাজকুমারীর মর্যাদা পাবেন না। জাপানের রাজপরিবার আইন ১৯৪৭ অনুসারে, রাজকন্যারা সাধারণ ব্যক্তিকে বিয়ে করলে রাজপরিবার ছাড়তে হয় এবং রাজপ্রাসাদের সবকিছু থেকে বঞ্চিত হন। তবে পুরুষ সদস্যের ক্ষেত্রে এ নিয়ম প্রযোজ্য নয়।

সে ক্ষেত্রে সহপাঠীর সঙ্গে প্রেম করলেও বিয়ের সিদ্ধান্ত নেওয়া কঠিন ছিল রাজকুমারী মাকোর জন্য। তবে রাজপ্রাসাদের জৌলুস ছেড়ে সাধারণ ঘরের ছেলেকেই বিয়ে করতে প্রস্তুত তিনি।

জানা গেছে, ২০১২ সালে টোকিওর ইন্টারন্যাশনাল ক্রিস্টিয়ান ইউনিভার্সিটিতে তাদের প্রথম পরিচয়। একসঙ্গে পড়াশোনা করার সুবাদে তাদের মধ্যে প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। ২০১৭ সালে এই যুগলের বাগদান হলেও বিয়ে পিছিয়ে যায়। পরের বছরই তাদের বিয়ে করার কথা ছিল। তদবে কোমুরোর মা এবং তার সাবেক বাগদত্তার অর্থ কেলেঙ্কারিতে তা আরেক দফা পেছায়। দীর্ঘ তিন বছর পর অবশেষে তাদের বিয়ে সম্পূর্ণ হলো।

মাকোর রাজপদবি হারানোর পর ঐতিহ্য অনুযায়ী ১৩ লাখ মার্কিন ডলার পাওয়ার কথা।তবে তিনি এই পারিবারিক অর্থ নিতে অস্বীকৃতি জানিয়েছেন। ফলে, জাপানি রাজপরিবারের তিনিই একমাত্র সদস্য, যিনি পদপদবি-অর্থ ত্যাগসহ পুরোপুরি রাজকীয় সম্পর্ক ছিন্ন করলেন।

জানা গেছে, দিনের শেষ ভাগে মাকো ও কেই কোমুরো দম্পতি একটি সংবাদ সম্মেলন করবেন বলে আশা করা হচ্ছে। এই সংবাদ সম্মেলনে তারা সংক্ষিপ্ত বিবৃতি দেবেন। এছাড়া আগে থেকে জমা নেওয়া প্রশ্নের মধ্যে পাঁচটি নির্বাচিত প্রশ্নের লিখিত উত্তর দেবেন তারা।

উল্লেখ্য, বিয়ের পর রাজপ্রসাদ ছেড়ে স্বামী কেই কোমুরোর সঙ্গে যুক্তরাষ্ট্রে পাড়ি জমাবেন প্রিন্সেস মাকো। সেখানে আইনজীবী হিসেবে কাজ করেন কোমুরো।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ