আবারো অনলাইন ক্লাসে ফিরছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

ঢাকা, বৃহস্পতিবার   ১৯ মে ২০২২,   ৬ জ্যৈষ্ঠ ১৪২৯,   ১৮ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

আবারো অনলাইন ক্লাসে ফিরছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

চবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৫৬ ১৮ জানুয়ারি ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) অনলাইনে ক্লাস নেয়ার সিদ্ধান্ত হয়েছে। তবে কোন ক্লাস অনলাইনে আর অফলাইনে হবে কোন ক্লাস তা বিভাগের উপর ছেড়ে দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

মঙ্গলবার (১৮ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের এক সভায় এই বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়।

আরো পড়ুন: শাবিপ্রবির ইতিহাসে রচিত হলো এক রক্তাক্ত কালো অধ্যায়

বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার প্রফেসর এস এম মনিরুল হাসান বলেন, একাডেমিক কাউন্সিলে শিক্ষার্থীদের সুবিধার কথা ভেবেই অনলাইন ও অফলাইনে ক্লাস ব্যবস্থার সিদ্ধান্ত নিয়েছি। যতদিন সম্ভব অফলাইনে ক্লাস চলবে। সেজন্য আমরা এখনো বিশ্ববিদ্যালয় বন্ধ করার কথা ভাবছি না। প্রতিটি বিভাগ তাদের কোর্সের প্রকৃতি অনুযায়ী শিক্ষার্থীদের সঙ্গে সমন্বয় করে ক্লাস চালিয়ে নেবেন। 

আরো পড়ুন: রাবিতে করোনা পরীক্ষার নমুনা সংগ্রহ শুরু

পরীক্ষা অনলাইনে নেওয়ার সিদ্ধান্ত হয় নি জানিয়ে বলেন, লিখিত পরীক্ষা অনলাইনে নেয়ার সিদ্ধান্ত হয়নি। এটা পরিস্থিতি অনুযায়ী সশরীরেই হবে। তবে ভাইবা অনলাইনে নিতে পারবে বিভাগ।

শাটল ট্রেন ও আবাসিক হলের বিষয়ে রেজিস্ট্রার বলেন, আবাসিক হল ও শাটল ট্রেন যথারীতি চলবে। তবে সরকার থেকে কোনো ধরনের নির্দেশনা এলে তখন আমরা পরবর্তী পদক্ষেপ নিব।

আরো পড়ুন: নিরাপত্তাহীনতায় ক্যাম্পাস, বাড়ছে অনৈতিক কর্মকাণ্ড

এদিকে করোনা সংক্রমণ প্রতিরোধে চবিতে অনির্দিষ্টকালের জন্য সব ধরনের সভা-সমাবেশ ও জনসমাগম নিষিদ্ধ করেছে কর্তৃপক্ষ। মঙ্গলবার (১৮ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘সম্প্রতি চট্টগ্রামসহ দেশব্যাপী করোনাভাইরাস (কোভিড-১৯) এর সংক্রমণ আশংকাজনক হারে বৃদ্ধি পেয়েছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও তৎসংলগ্ন পার্শ্ববর্তী এলাকাসমূহেও এ ভাইরাসের সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়ছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় বিশ্ববিদ্যালয় পরিবারের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারী এবং তাদের পরিবার-পরিজনদের সুরক্ষার স্বার্থে আগামী ১৮ জানুয়ারি, ২০২২ থেকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পূর্বানুমতি ব্যতিরেকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কোন র‍্যালি, সাংস্কৃতিক অনুষ্ঠান, শিক্ষাসমাপনী অনুষ্ঠান (র‍্যাগ ডে) এবং জনসমাগম হয় এরূপ অন্য কোন অনুষ্ঠান আয়োজনের ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ করা হলো।

আরো পড়ুন: গাছ কেটে টিএসসি, খুবি শিক্ষার্থীদের ক্ষোভ

দাফতরিক প্রয়োজন ব্যতিত এ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয়ের সাথে সংশ্লিষ্ট নয় এমন ব্যক্তিদেরকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রবেশে নিরুৎসাহিত করা হচ্ছে।

ডেইলি বাংলাদেশ/জেডএম

English HighlightsREAD MORE »