অনলাইনে ফ্রি পড়াশোনার ওয়েবসাইট

ঢাকা, মঙ্গলবার   ১৭ মে ২০২২,   ৩ জ্যৈষ্ঠ ১৪২৯,   ১৫ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

অনলাইনে ফ্রি পড়াশোনার ওয়েবসাইট

শিক্ষাঙ্গন প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৪৯ ১৮ জানুয়ারি ২০২২   আপডেট: ১০:৩০ ১৯ জানুয়ারি ২০২২

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বর্তমান বিশ্বায়নের যুগে ইন্টারনেট, সোস্যাল মিডিয়া ও গুগলসহ বেশ কয়েকটি অনলাইন প্লাটফর্মে তথ্য ও জ্ঞান অর্জনের সুযোগ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আর এই জ্ঞান অর্জন যদি হয় বিষয়ভিত্তিক, তাহলে আরো তা উপভোগ্য হয়ে উঠে। বর্তমানে অনলাইনে এমন অনেক পড়ালেখার ওয়েবসাইট রয়েছে, যেখানে অধ্যয়নের মাধ্যমে ঘরে বসেই একাডেমিক জ্ঞানের গন্ডি পার করে নিজেদের জ্ঞানের প্রসার ঘটানো যায়।

বাংলাদেশে বর্তমানে ‘10 Minute School’ নামে পড়াশোনা একটি ওয়েবসাইট রয়েছে। এখানে প্রতিদিন হাজার হাজার শিক্ষার্থীরা অনলাইনে পড়াশোনা করে থাকে। এছাড়াও আন্তর্জাতিক কিছু লার্নিং প্লাটফর্ম রয়েছে। যেখান থেকে বিনামূল্যে কোর্সভিত্তিক জ্ঞান অর্জন করা যায়। অনলাইনে এসব কোর্স সম্পন্ন করার পর সার্টিফিকেটও প্রদান করা হয়। এই সার্টিফিকেট চাকরিতে ব্যবহার করা যাবে। 

হার্ভার্ড ইউনিভার্সিটি ফ্রি অনলাইন ডিগ্রি ও কোর্স
জ্ঞানের ভান্ডারকে প্রসারিত করতে চাইলেই শিখতে পারেন হার্ভার্ড ইউনিভার্সিটির এক্সপার্ট এবং ফ্যাকাল্টি প্রধানদের কাছ থেকে “অডিট দ্যা কোর্স”। সম্পূর্ন ফ্রিতে করতে পারেন কিংবা ছোট ফি-এর বিনিময়ে কোর্স শেষে একটি ভেরিফাইড সার্টিফিকেটও পেতে পারেন।

এডএক্স ফ্রি ইউনিভার্সিটি ও কলেজ সার্টিফিকেশন কোর্স
যেকোনো বিষয়েই বিশ্বের বিভিন্ন প্রান্তের জ্ঞানপিপাসুদের তৃষ্ণা মেটাতে বদ্ধ পরিকর EdX ওয়েবসাইট। এমআইটি, হার্ভার্ড, বার্কলে এর মত বিভিন্ন নামকরা বিশ্ববিদ্যালয়ের সমর্থনে পরিচালিত হচ্ছে EdX । প্রজেক্ট ম্যানেজমেন্ট, ডেটা সায়েন্স, কম্পিউটার সায়েন্স, টোফেল প্রিপারেশন কোর্সসহ আরো অনেক ধরনের কোর্স এবং ট্রেনিং থাকছে সাইটটিতে।

লিন্ডা লিংকডইন লার্নিং ফ্রি কোর্স
লিংকডইন লার্নিং বা লিন্ডা ডটকম এ পাওয়া যাবে অসংখ্য কোর্স এবং ক্লাস। যা অনলাইনেই বিনামূল্যে সম্পন্ন করা যাবে। লিন্ডা’র ইন্ড্রাস্ট্রি এক্সপার্টদের থেকে শিখতে পারেন ইন-ডিমান্ড টেক, ম্যানেজমেন্ট কিংবা ক্রিয়েটিভ স্কিলস।

কোর্সেরা ফ্রি ইউনিভার্সিটি কোর্স
স্ট্যান্ডফোর্ড ইউনিভার্সিটি, ডিউক ইউনিভার্সিটি, ইন্ডিয়ান স্কুল অফ বিজনেস, ইম্পেরিয়াল কলেজ লন্ডন, প্রিন্সটন এর মত নামকরা বিদ্যাপিঠসমূহ তাদের অনলাইন লার্নিং প্লাটফর্ম কোর্সেরাতে পরিচালনা করে। বিশ্বের নামকরা শীর্ষ ইউনিভার্সিটি গুলো কোর্স আপনি বিনা মূল্যে ঘরে বসে শিখতে পারবেন। সারা বিশ্বের কলেজ ও বিশ্ববিদ্যালয়ের সাথে একজোট হয়ে ১০০ টির বেশি কোর্স তাদের সাইটে যুক্ত করে দিয়েছে। এই সব কোর্সগুলো হলো ব্যবসা, ভাষা, স্বাস্থ্য, সেল্ফ ডেভেলপমেস্ট, ডেটা সায়েন্স ইতাদি।

গুগল ডিজিটাল গ্যারেজ ফ্রি অনলাইন কোর্স
ডিজিটাল মার্কেটিং, ক্লাউড কম্পিউটিং, মোবাইল অ্যাপ ডেভলপমেন্ট ইত্যাদি ক্ষেত্রে দক্ষতা অর্জনে গুগলের কোর্সগুলো আপনাকে একাধিক ক্ষেত্রে দক্ষ করে তুলতে পারে। গুগল কর্তৃক এসব কোর্স করে ডিজিটাল মার্কেটিং কৌশল, ক্লাউড কম্পিউটিং, বিগ-ডেটা, অ্যাপ্লিকেশন ডেভলপমেন্টসহ বিভিন্ন ক্ষেত্রে দক্ষতা অর্জন সম্ভব। এছাড়াও কোর্স শেষে সার্টিফিকেট প্রদান করা হবে। যা লিংকডইন প্রোফাইল বা চাকরিক্ষেত্রেও ব্যবহার করা যাবে।

ডেইলি বাংলাদেশ/জেডএম

English HighlightsREAD MORE »