পুঁজিবাজারে সর্বোচ্চ অবস্থানে বাজার মূলধন

ঢাকা, বুধবার   ২০ অক্টোবর ২০২১,   কার্তিক ৫ ১৪২৮,   ১২ রবিউল আউয়াল ১৪৪৩

পুঁজিবাজারে সর্বোচ্চ অবস্থানে বাজার মূলধন

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৫৯ ১০ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৫:৩৬ ১০ সেপ্টেম্বর ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

দেশের পুঁজিবাজারে বিনিয়োগকারীদের ফিরে এসেছে সুসময়। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহেই পুঁজিবাজারে বাজার মূলধন সর্বোচ্চ অবস্থানে পৌঁছেছে। ওই সপ্তাহে (৫ থেকে ৯ সেপ্টেম্বর) সূচক, লেনদেন ও বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। এতে নতুন করে বিনিয়োগকারীদের সাড়ে ২২ হাজার কোটি টাকা পুঁজি ফিরেছে (বাজার মূলধন)।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, বিদায়ী সপ্তাহের মোট পাঁচ কার্যদিবস লেনদেনে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক (ডিএসইএক্স) আগের সপ্তাহের চেয়ে ২৭৭ পয়েন্ট বেড়ে ৭ হাজার ২৫৮ পয়েন্টে দাঁড়িয়েছে, যা সূচকটির ইতিহাসে সর্বোচ্চ অবস্থানে রয়েছে।

এ সময়ে ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক ৮৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৫৯২ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক ১৫০ পয়েন্ট বেড়ে ২ হাজার ৬৪৭ পয়েন্টে দাঁড়িয়েছে। এই দুটি সূচকও অতীতের সব রেকর্ড ভেঙে নতুন মাইলফলক ছুঁয়েছে।

গত সপ্তাহে বেশিরভাগ কোম্পানির শেয়ার ও সূচক বাড়ায় নতুন করে ডিএসইর বাজার মূলধন অর্থাৎ, বিনিয়োগকারীদের পুঁজি ফিরেছে ২২ হাজার ৬০৩ কোটি ৩১ লাখ ৩৮ হাজার ৪১৭ টাকা।

শুধু তাই নয়, বাজার মূলধনও অতীতের সব রেকর্ড ভেঙে এখন ৫ লাখ ৮৬ হাজার ৩১৮ কোটি ৯৫ লাখ ৬০ হাজার ৯৫৭ টাকায় অবস্থান করছে, যা এর আগের সপ্তাহে ছিল ৫ লাখ ৬৩ হাজার ৭১৫ কোটি ৬৪ লাখ ২২ হাজার ৫৩৮ টাকা।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে পাঁচ কার্যদিবসে মোট ১৩ হাজার ৮৮৮ কোটি ১৮ লাখ ২৪ হাজার ৬৮৬ টাকা লেনদেন হয়েছে। এর আগের সপ্তাহে মোট চার কার্যদিবসে লেনদেন হয়েছিল ৮ হাজার ২৩৪ কোটি ২২ লাখ ৩৮ হাজার ৫৮৭ টাকা। অর্থাৎ আগের সপ্তাহের চেয়ে লেনদেন বেড়েছে ৪ হাজার ৯৫১ কোটি ২৮ লাখ ৭০ হাজার ৩৩৮ টাকা, যা শতাংশের হিসেবে ৫৫ দশমিক ৪০ শতাংশ।

গত সপ্তাহে গড় লেনদেন হয়েছে ২ হাজার ৭৭৭ কোটি টাকা। তার আগের সপ্তাহের গড় লেনদেন ছিল ২ হাজার ২৩২ কোটি টাকা। অর্থাৎ গড় লেনদেন বেড়েছে।

এ সময়ে ডিএসইতে ৩৮২টি প্রতিষ্ঠানের মধ্যে ২১০টির শেয়ারের দাম বেড়েছে। এছাড়া কমেছে ১৫৫টির আর অপরিবর্তিত রয়েছে ১৩টি শেয়ারের দাম।

এর আগের সপ্তাহে লেনদেন হওয়া ৩৮২টি প্রতিষ্ঠানের মধ্যে ২৪৭টি শেয়ারের দাম বেড়েছিল। এছাড়া কমেছিল ১১৪টির আর অপরিবর্তিত ছিল ১৭টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) পাঁচ কার্যদিবসে মোট ৪৬৮ কোটি ১৩ লাখ ৯১ হাজার ৩৭৪ টাকা লেনদেন হয়েছে। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩৪১ কোটি ৭০ লাখ ৬৩ হাজার ৪৫৮ টাকা। এতে সিএসইর প্রধান সূচক সিএসইএক্স আগের সপ্তাহের চেয়ে ৮০৩ পয়েন্ট বেড়ে ২১ হাজার ১৩১পয়েন্টে দাঁড়িয়েছে।

ডেইলি বাংলাদেশ/জেডআর/এইচএন