রফতানি কন্টেইনার নিয়ে সাত জাহাজ চট্টগ্রাম বন্দর ছাড়ছে

ঢাকা, রোববার   ২৫ জুলাই ২০২১,   শ্রাবণ ১০ ১৪২৮,   ১৪ জ্বিলহজ্জ ১৪৪২

রফতানি কন্টেইনার নিয়ে সাত জাহাজ চট্টগ্রাম বন্দর ছাড়ছে

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:০০ ২০ জুলাই ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

রফতানি কন্টেইনার নিয়ে চট্টগ্রাম বন্দর ছাড়ছে এক সঙ্গে সাতটি জাহাজ।  মঙ্গলবার এসব জাহাজে প্রায় পাঁচ হাজার রফতানি কনটেইনার ও তিন হাজার খালি কন্টেইনার রয়েছে।

গতকাল সোমবার বেসরকারি ১৯টি ডিপোতে ২০ ফুট দীর্ঘ প্রায় ১৬ হাজার পণ্যবোঝাই রফতানি কন্টেইনার আটকে ছিল। খালি কন্টেইনার পড়ে ছিল প্রায় ৩১ হাজার।

পণ্য খালাস কার্যক্রম অব্যাহত রাখতে বন্দর থেকে এফবিসিসিআই, বিজিএমইএ, বিকেএমইএ, চিটাগাং চেম্বারসহ ব্যবসায়ীদের প্রতিনিধিত্বকারী বড় সব সংগঠনকে চিঠি দিয়েছে বন্দর কর্তৃপক্ষ। খালাস কার্যক্রম স্বাভাবিক না থাকলে বন্দরে নতুন করে আমদানি কন্টেইনারেরও জট লাগবে বলে উল্লেখ করা হয় চিঠিতে।

চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান বলেন, সংকট দূর করতে কলম্বোগামী ফিডার ভেসেলগুলোকে অগ্রাধিকারভাবে বার্থিং দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি আমরা। আবার প্রতিদিন অন্তত ১২টি জাহাজকে নোঙ্গর করার সুযোগ দিচ্ছি জেটিতে। চট্টগ্রাম-কলম্বো রুটে নতুন করে ৬টি জাহাজকে রফতানি পণ্য পরিবহনেরও অনুমোদন দিয়েছি। রফতানি কন্টেইনার নিয়ে যে সংকট ছিল তা কিছুটা কমেছে এখন। তবে ব্যবসায়ীরা যদি আমদানি কন্টেইনার খালাসে গড়িমসি করে তবে নতুন করে জট লাগবে আমদানি কন্টেইনারেও। বন্দর খোলা থাকবে প্রতিদিন। এখন দরকার বন্দর ব্যবহারকারীদের সহায়তা।

ডেইলি বাংলাদেশ/আরএইচ