রংপুরে তুমুল বৃষ্টিতে জনমনে স্বস্তির হাওয়া

ঢাকা, বুধবার   ২৮ সেপ্টেম্বর ২০২২,   ১৪ আশ্বিন ১৪২৯,   ০১ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

রংপুরে তুমুল বৃষ্টিতে জনমনে স্বস্তির হাওয়া

রংপুর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৪৪ ৩১ জুলাই ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

রংপুর মহানগরীসহ বিভাগের বিভিন্ন এলাকায় গত ৩৬ ঘণ্টায় ১৮৩ দশমিক আট মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। জনমনে স্বস্তির পাশাপাশি কিছুটা হলেও কমেছে আমন চাষিদের কপালের ভাঁজ।

রংপুর আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, শনিবার (৩০ জুলাই) দিবাগত রাত ৩টা থেকে রোববার দুপুর ১২টা পর্যন্ত ৮৭ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এর আগে ২৪ ঘণ্টায় বৃষ্টিপাত হয় ৯৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এছাড়াও ২৪ জুলাই ৬৮ দশমিক ৪, ২০ জুলাই ২ দশমিক ৪ এবং ২ জুলাই ১৭ মিলিমিটার বৃষ্টিপাত হয় রংপুর অঞ্চলে।

আবহাওয়া অফিস জানায়, জুলাই মাসে ৪৫৩ মিলিমিটার বৃষ্টিপাত হওয়ার কথা। সে হিসেবে মোট ২৭১ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। যা প্রয়োজনের তুলনায় ৬০ ভাগ।

এদিকে বৃষ্টি না হওয়ায় এবং তাপমাত্রা বেড়ে যাওয়ায় এই অঞ্চলের জনজীবনে নেমে এসেছিল স্মরণকালের স্থবিরতা। আমনের আবাদের লক্ষমাত্রা পূরণ হওয়া নিয়ে শংঙ্কায় ছিলেন চাষিরা। অবশেষে বৃষ্টি হওয়ায় জনমনে নেমে এসেছে স্বস্তি। বিশেষ করে আমনচাষিদের কপালের ভাঁজ কিছুটা হলেও কমেছে।

কৃষি বিভাগ বলছে, উত্তরের চারটি কৃষি জোনে এবার আমন আবাদের লক্ষ্যমাত্রা প্রায় ২৫ লাখ হেক্টর জমিতে। এরমধ্যে এখন পর্যন্ত আবাদ হয়েছে ৬০ ভাগ জমিতে। এরমধ্যে ৫০ ভাগই হয়েছে সেচ দিয়ে। বাকিটা বৃষ্টির পানি। গত দুইদিনের যে বৃষ্টি হয়েছে তা যদি আর তিন/চারদিন হয় তাহলে বাকি জমিতে আমন লাগাতে আর কোনো সেচ দিতে হবে না। সেচ বাবদ কৃষকের ৩০০ কোটি টাকারও বেশি বেঁচে যাবে বলেও বলছে তারা।

ডেইলি বাংলাদেশ/আরএম

English HighlightsREAD MORE »