নেত্রকোনায় ফলাফল জটিলতায় আটকে গেল শপথ পাঠ 

ঢাকা, বুধবার   ১৮ মে ২০২২,   ৪ জ্যৈষ্ঠ ১৪২৯,   ১৬ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

নেত্রকোনায় ফলাফল জটিলতায় আটকে গেল শপথ পাঠ 

নেত্রকোনা প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৪৫ ১৮ জানুয়ারি ২০২২   আপডেট: ২১:০০ ১৮ জানুয়ারি ২০২২

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

নেত্রকোনায় ফলাফল জটিলতাকে ঘিরে আটকে গেল দুই ইউপির ২ চেয়ারম্যানসহ ২০ জন মেম্বার প্রার্থীর শপথ পাঠ। এর মাঝে দুর্গাপুর সদর ইউপি ও কমলাকান্দা উপজেলার খারনৈ ইউপির ২ ইউপি চেয়ারম্যান, মেম্বার ১৪, সংরক্ষিত নারী মেম্বার ৬ জন রয়েছেন। 

এ নিয়ে মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে দুই ইউপির ভোটার ও নির্বাচিত মেম্বার প্রার্থীদের মাঝে। তবে বাকিসব ইউপিতে শপথ গ্রহণ শেষ হয়েছে গত দুদিনে। 

দুর্গাপুর উপজেলায় ৭টি ইউপির মাঝে কুল্লাগড়া, চন্ডিগড়, বিরিশিরি, বাকলজোড়া, কঁাকৈরগড়া ও গাঁওকান্দিয়া সহ মোট ৬টি ইউপির নির্বাচিত জনপ্রতিনিধিদের শপথ পাঠ অনুষ্ঠিত হয় মঙ্গলবার সকালে। 

উপজেলা পরিষদ সোমেশ্বরী হলরুমে শপথ বাক্য পাঠ করেন ১৮ জন সংরক্ষিত মহিলা মেম্বার ও ৫৪ জন মেম্বার। আর গত ১৭ জানুয়ারি সোমবার কলমাকান্দা উপজেলায় ৮টি ইউপির মাঝে সাতটিতে শপথ বাক্য পাঠ করেন ২১ জন সংরক্ষিত মহিলা মেম্বার ও ৬৩ জন মেম্বার। দুই উপজেলাই মেম্বারদের শপথ বাক্য পাঠ করান উপজেলা নির্বাহী অফিসার। 

দুর্গাপুর উপজেলায় কুল্লাগড়া, চন্ডিগড়, বিরিশিরি, বাকলজোড়া, কঁাকৈরগড়া ও গাঁওকান্দিয়া সহ মোট ৬টি ইউপির নির্বাচিত জনপ্রতিনিধিদের শপথ পাঠ

এর আগে গত ১৩ জানুয়ারি দুর্গাপুর সদর ও খারনৈ ইউপি ব্যতীত ২ উপজেলার ১৩টি ইউপির নবনির্বাচিত চেয়ারম্যানদের জেলা প্রশাসকের হলরুমে শপথ বাক্য পাঠ করান ডিসি কাজি মো. আব্দুর রহমান। 

গত বছরের ২৮ নভেম্বর অনুষ্ঠিত হওয়া তৃতীয় ধাপে ইউপি নির্বাচনে শেষ হয় দুই উপজেলায় ভোটগ্রহণ। তবে দুর্গাপুরে সদর ইউপির ৩ নম্বর ওয়ার্ড মেনকীফান্দা কেন্দ্রে ভোটগ্রহণ শেষে ফেরার পথে গতিরোধ করে ছিনতাই করা হয় ব্যালট পেপার সহ বিভিন্ন জিনিসপত্র। তাৎক্ষণিক আইনশৃঙ্খলা বাহিনী তিন রাউন্ড ফাঁকা গুলি ছোড়েও ছিনতাই ঠেকাতে পারেননি‌। 

ছিনতাইয়ের ঘটনায় শাহিনুর আলম সাজুসহ ২০ জনের নাম উল্লেখ করে দ্রুত বিচার আইনে একটি মামলা দায়ের করেন প্রিজাইডিং কর্মকর্তা মো. আসাদুজ্জামান। পরবর্তীতে স্থানীয় নির্বাচন অফিস একটি গণবিজ্ঞপ্তি প্রকাশ করে এই কেন্দ্রের ৩০ ডিসেম্বর নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও মহামান্য হাইকোর্টের নির্দেশে বাতিল হয় নির্বাচন। ‌এখন আইনি জটিলতায় শপথ বাক্য পাঠ করতে পারছেন না নির্বাচিত জনপ্রতিনিধিরা। 

কলমাকান্দা উপজেলায় ইউপি চোয়ারম্যান ও মেম্বারদের শপথ বাক্য পাঠ করান উপজেলা নির্বাহী অফিসার। 

এ দিকে নির্বাচন চলাকালীন কলমাকান্দা খারনৈ ইউপির বামনগাঁও মিশনারিজ স্কুলের ৬ নম্বর ওয়ার্ড কেন্দ্রে ব্যালট পেপার ছিনতাইয়ের ঘটনায় করা হয় পুরো ইউপির ভোট গ্রহণ। পরবর্তীতে গত ৩০ ডিসেম্বর উৎসবমুখর ও শান্তিপূর্ণ পরিবেশে স্থগিত থাকা কেন্দ্রে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। 

দুর্গাপুর সদর ইউপির স্থানীয়দের অভিযোগ, নির্বাচনে পাশ করেও এখন শপথ গ্রহণ করতে পারছেন না বিজয়ীরা। কিছু দুষ্টু চক্র নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পর ফেরার পথে গতিরোধ করে ব্যালট পেপার ছিনতাই করে এ নাটক সাজিয়েছে। বিজয়ীদেরকে দ্রুত সময়ের মাঝে শপথ বাক্য পাঠ করার দাবি জানান তারা। 

উপজেলা নির্বাচন অফিসার ফারহানা শিরিন, স্বল্প সময়ের মধ্যেই জটিলতার নিরসন হবে। আইনি জটিলতার কারণে গেজেট প্রকাশের কিছুটা সময় লাগছে। গেজেট প্রকাশ হওয়া মাত্রই ইউনিয়নের সব বিজয়ীকে এক সঙ্গে শপথ পড়ানো হবে।  

ডেইলি বাংলাদেশ/এমকে

English HighlightsREAD MORE »