দিনাজপুর সদরে সাতদিনের লকডাউন, প্রশাসনের ১৩ শর্ত

ঢাকা, বৃহস্পতিবার   ২৯ জুলাই ২০২১,   শ্রাবণ ১৪ ১৪২৮,   ১৮ জ্বিলহজ্জ ১৪৪২

দিনাজপুর সদরে সাতদিনের লকডাউন, প্রশাসনের ১৩ শর্ত

দিনাজপুর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৩২ ১৪ জুন ২০২১  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় দিনাজপুর সদর উপজেলায় সাতদিনের লকডাউন ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার সকাল ৬টা থেকে ২১ জুন রাত ১২টা পর্যন্ত এ লকডাউন কার্যকর থাকবে।

লকডাউন বাস্তবায়নে ১৩টি শর্ত দিয়ে সোমবার দুপুরে একটি গণবিজ্ঞপ্তি জারি করেছে দিনাজপুরের জেলা প্রশাসন।

দিনাজপুরের জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকী জানান, বিধিনিষেধ চলাকালীন কোনো যানবাহন সদর উপজেলায় প্রবেশ ও বের হতে পারবে না। স্বাস্থ্য, কৃষি, খাদ্য, ও জরুরি পণ্য ছাড়া উপজেলার ভেতরেও সব ধরনের পরিবহন বন্ধ থাকবে। শপিংমল, মার্কেট, রেস্টুরেন্ট ও সব দোকানপাট বন্ধ থাকবে। পর্যটনকেন্দ্র, কমিউনিটি সেন্টার, সিনেমা হল ও বিনোদনকেন্দ্র বন্ধ থাকবে। গণজমায়েত হয় এরূপ সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা যাবে না।

তিনি আরো জানান, কাঁচামাল ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকান স্বাস্থ্যবিধি মেনে সকাল ৬টা থেকে বিকেল ৪টা পর্যন্ত খোলা থাকবে। এ সময় প্রয়োজন ব্যতীত কেউ এসব স্থানে যাতায়াত ও ঘোরাফেরা করতে পারবে না। সন্ধ্যা ৬টা হতে পরদিন সকাল ৬টা পর্যন্ত জরুরি ওষুধ ক্রয়, চিকিৎসা গ্রহণ, দাফন-সৎকার ব্যতীত বাড়ির বাইরে যাওয়া যাবে না। মোটরসাইকেলের চালকের পেছনে কাউকে বহন করা যাবে না। শিল্প-কারখানা স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক নিজস্ব ব্যবস্থাপনায় চালু থাকবে। প্রতিষ্ঠান কর্তৃক নিজস্ব পরিবহন ব্যবস্থাপনায় শ্রমিক ও পণ্য আনা-নেয়া নিশ্চিত করতে হবে ।

জেলা প্রশাসক জানান, স্বাস্থ্যবিধি মেনে জুম্মার নামাজসহ প্রতি ওয়াক্তে সর্বোচ্চ ২০ জন অংশগ্রহণ করতে পারবেন। অন্যান্য ধর্মীয় উপাসনালয় একইভাবে পরিচালনা করতে হবে। জরুরি প্রয়োজনে চলাচলের ক্ষেত্রে বাধ্যতামূলক মাস্ক পরিধান করতে হবে।

ডেইলি বাংলাদেশ/এআর