শত্রুতার জেরে পুকুরে বিষ, মরল ৬ লাখ টাকার মাছ

ঢাকা, রোববার   ২০ জুন ২০২১,   আষাঢ় ৮ ১৪২৮,   ০৮ জ্বিলকদ ১৪৪২

শত্রুতার জেরে পুকুরে বিষ, মরল ৬ লাখ টাকার মাছ

নেত্রকোনা প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৩৬ ৯ মে ২০২১   আপডেট: ১৫:৩৭ ৯ মে ২০২১

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

নেত্রকোনার কেন্দুয়া উপজেলায় শত্রুতার জের ধরে পুকুরে বিষ প্রয়োগ করে মাছ নিধন করার অভিযোগ উঠেছে। 

শনিবার রাতে উপজেলার সান্দিকোণা ইউপির আটিগ্রামের জাজ উদ্দিনের প্রতিবন্ধী ছেলে হেলাল উদ্দিনে পুকুরে মাছ নিধনের এ ঘটনা ঘটে। এতে ওই পুকুরের  শিং ও দেশীয় জাতের রুই-কাতলাসহ প্রায় ৬ লাখ টাকার মাছ মরে গেছে।

মৎস্য চাষি হেলাল উদ্দিন বলেন, নিজে কোনো কাজ কর্ম করতে পারি না। ৪০ শতকের এই পুকুরটি ৪ বছরের জন্য লিজ নেই ৩ বছর আগে। এই পুকুরের আয় দিয়েই পরিবারের জীবিকা নির্বাহ করতাম। বর্তমানে পুকুরটি শিং মাছ সঙ্গে বাংলা মাছ চাষ করেছিলাম। মাছগুলো বিক্রয় করার উপযোগী হয়েছিল। ঈদের পরেই বিক্রয় করতে পারতাম এরই মধ্যে শত্রুতার জের ধরে বিষ দিয়ে পুকুরের সব মাছ মেরে ফেলেছে। 

তিনি বলেন, পুকুরে সেচ দেয়ার মটরটি গত ২ মে চুরি হয়েছে। আমাদের সঙ্গে এলাকার কয়েকজনের শত্রুতা চলে আসছে তারাই হয়ত আমার মটর চুরিসহ এই সর্বনাশ করেছে।  

এ নিয়ে কথা হলে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা সাজ্জাদ হাসান বলেন, পুকুরের পানির কয়েকটি গুণাগুণ পরীক্ষা করে দেখেছি। এতে যা বুঝতে পারলাম পানি স্বাভাবিক পর্যায়ে রয়েছে। পানির কোনো সমস্যার কারণে মাছ মরার কথা নয়। আর মাছে বিষক্রিয়ার বিষয়টি পরীক্ষা-নিরীক্ষা করার যন্ত্র আমাদের কাছে নেই। 

কেন্দুয়া থানার ওসি কাজী শাহ নেওয়াজ জানান, খবর পাওয়ার সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। লিখিত অভিযোগ পেলে ক্ষতিগ্রস্ত ব্যক্তিকে প্রয়োজনীয় আইনগত সহায়তা প্রদান করা হবে।

ডেইলি বাংলাদেশ/এমকে