ষাঁড়ের লড়াইয়ে চ্যাম্পিয়ন ব্ল্যাক ডায়মন্ড, জিতল মোটরসাইকেল

ঢাকা, রোববার   ২৮ ফেব্রুয়ারি ২০২১,   ফাল্গুন ১৫ ১৪২৭,   ১৫ রজব ১৪৪২

ষাঁড়ের লড়াইয়ে চ্যাম্পিয়ন ব্ল্যাক ডায়মন্ড, জিতল মোটরসাইকেল

সিলেট প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:২৮ ১৯ জানুয়ারি ২০২১  

চ্যাম্পিয়ন ব্ল্যাক ডায়মন্ড

চ্যাম্পিয়ন ব্ল্যাক ডায়মন্ড

প্রাচীন বাংলার বিভিন্ন ধরনের বিনোদনের মধ্যে ষাঁড়ের লড়াই অন্যতম। কালের বিবর্তনে ঐতিহাসিক এ বিনোদন হারিয়ে গেলেও এর ধারাবাহিকতা ধরে রেখেছেন সিলেট সদর উপজেলার বলাউড়ার মানুষ।

প্রতি বছরের মতো মঙ্গলবার আয়োজন করা হয় ষাঁড়ের লড়াই। বৃহত্তর সিলেট বিভাগের বিভিন্ন এলাকা থেকে অর্ধশতাধিক ষাঁড়ের মালিক তাদের লড়াকু ষাঁড় নিয়ে প্রতিযোগিতায় অংশ নেন। অংশগ্রহণকারী অর্ধশতাধিক ষাঁড়ের মধ্যে শ্রেষ্ঠ হয় ব্ল্যাক ডায়মন্ড। তার সঙ্গে লড়াই করে পরাজিত হয় আমির বাদশাহ ষাঁড়।

সিলেট-সুনামগঞ্জ সড়কের পার্শ্ববর্তী বলাউড়া গ্রামের মাঠে গিয়ে দেখা যায়, তীক্ষ্ণধার শিং দিয়ে একটি ষাঁড় গুঁতো বসিয়ে দিল প্রতিদ্বন্দ্বী আরেকটি ষাঁড়ের গলায়। গুঁতো খেয়ে টালমাটাল ষাঁড়টির গলা দিয়ে রক্ত বের হতে শুরু করে। তখনই ষাঁড় দুটোকে ঘিরে দাঁড়ানো হাজারো মানুষ মেতে ওঠে উৎসবে।

লড়াইয়ে অংশ নিতে সকালেই দূর-দূরান্ত এলাকা থেকে ষাঁড় নিয়ে হাজির হন সবাই

লড়াইয়ে অংশ নিতে সকালেই দূর-দূরান্ত এলাকা থেকে ষাঁড় নিয়ে হাজির হন সবাই। বিরাট আকৃতির একেকটা ষাঁড়। কোনোটির গলায় কাগজের ফুলের মালা। কোনোটির পেটে লাল কাপড় বাঁধা। দিনভর চলা এ লড়াই দেখতে জড়ো হন আশপাশের গ্রামের কয়েক হাজার মানুষ।

আয়োজক কমিটি জানায়, এবার মোট ৫০টি লড়াইয়ে ১০০টি ষাঁড় অংশ নেয়। প্রতিযোগিতায় শ্রেষ্ঠ হওয়া ব্ল্যাক ডায়মন্ড ষাঁড়ের মালিক জিতে নেন ১০০ সিসি মোটরসাইকেল। এছাড়া অংশগ্রহণকারী সবাইকে পুরস্কার দেয়া হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এমআর