ঢাকায় বসছে ১৮ পশুর হাট
15-august

ঢাকা, শুক্রবার   ১২ আগস্ট ২০২২,   ২৮ শ্রাবণ ১৪২৯,   ১৩ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

ঢাকায় বসছে ১৮ পশুর হাট

নিজস্ব প্রতিবেদক   ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৪০ ২৯ জুন ২০২২   আপডেট: ১৭:৪১ ২৯ জুন ২০২২

ফাইল ফটো

ফাইল ফটো

ঈদুল আজহা উপলক্ষে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনে ১৮টি অস্থায়ী হাট বসানোর সিদ্ধান্ত নিয়েছে কতৃপক্ষ। এর মধ্যে সাতটি হাট বসবে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) এবং ১০টি বসবে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে (ডিএসসিসি)।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের সংশ্লিষ্টরা জানিয়েছেন, দুই সিটিতে হাটের ইজারা চূড়ান্ত করা  হয়েছে। চলছে হাটের প্রস্তুতি। তবে করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মানারও নির্দেশনা দেওয়া হয়েছে। স্বাস্থ্যবিধি মানায় ও হাটের শৃঙ্খলা বজায় রাখতে মাঠে থাকবে আইনশৃঙ্খলা বাহিনী। এছাড়া ডিএনসিসি ডিজিটাল হাটও চালু থাকবে। 

ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সেলিম রেজা বলেন, এবার ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে সাতটি অস্থায়ী ও একটি স্থায়ী হাট বসানোর সিদ্ধান্ত হয়েছে। হাট ব্যবস্থাপনা সুন্দর করতে সিটি কর্পোরেশনের কর্মকর্তারা কাজ করছেন। 

ডিএনসিসির আওতাধীন হাটগুলো হলো- গাবতলী (স্থায়ী), বাড্ডা ইস্টার্ন হাউজিং ব্লক-ই, এফ, জি, এইচ পর্যন্ত এলাকার খালি জায়গা, মিরপুর সেকশন-৬ ইস্টার্ন হাউজিংয়ের খালি জায়গা, উত্তরা ১৭ নম্বর সেক্টরের অবস্থিত বৃন্দাবন থেকে উত্তর দিকে বিজিএমইএ পর্যন্ত খালি জায়গা, ভাটারা (সাইদনগর) পশুর হাট, কাওলা শিয়ালডাঙ্গাসংলগ্ন খালি জায়গা, ৪৩ নম্বর ওয়ার্ডের ৩০০ ফিট সড়কসংলগ্ন উত্তর পাশের সালাম স্টিল ও যমুনা হাউজিং কোম্পানির এবং ব্যক্তিগত মালিকানাধীনের খালি জায়গা এবং মোহাম্মদপুর বছিলায় ৪০ ফুট রাস্তাসংলগ্ন খালি জায়গা।

এদিকে, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে (ডিএসসিসি) একটি স্থায়ীসহ ১১টি পশুর হাট বসানোর সিদ্ধান্ত নিয়েছে কতৃপক্ষ। এ বিষয়ে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সম্পত্তি কর্মকর্তা (নির্বাহী ম্যাজিস্ট্রট) মনিরুজ্জামান বলেন, ঢাকা দক্ষিণ এলাকায় এবার ১০টি অস্থায়ী পশুর হাট বসানোর সিদ্ধান্ত হয়েছে। এর বাইরে সারুলিয়া (স্থায়ী) পশুর হাটেও কোরবানির পশুর হাট বসবে। সিটি কর্পোরেশন হাটের জন্য যে জায়গায় ইজারা দিয়েছে সেই নিদিষ্ট জায়গার মধ্যে কোরবানির পশুর হাট করতে হবে। এজন্য কঠোর নির্দেশনা দিয়েছে সিটি কর্পোরেশন। হাটের শৃঙ্খলা বজায় রাখতে ও পশুর বেপারিদের নিরাপত্তা দিতে আই শৃঙ্খলা বাহিনীও মাঠে থাকবে।

ডিএসসিসি আওতাধীন  হাটগুলো হলো- মেরাদিয়া বাজার সংলগ্ন আশপাশের খালি জায়গা, দনিয়া কলেজ মাঠসংলগ্ন খালি জায়গা,ধোলাইখাল ট্রাক টার্মিনাল সংলগ্ন উন্মুক্ত জায়গা, উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেট বাজার মৈত্রী সংঘের ক্লাব সংলগ্ন আশপাশের খালি জায়গা, হাজারীবাগ এলাকায় ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি মাঠ সংলগ্ন উন্মুক্ত এলাকা, আমুলিয়া মডেল টাউনের আশপাশের খালি জায়গা, লালবাগের রহমতগঞ্জ ক্লাব সংলগ্ন আশপাশের খালি জায়গা, শ্যামপুর-কদমতলী ট্রাক স্ট্যান্ড সংলগ্ন খালি জায়গা, লিটল ফ্রেন্ডস ক্লাব সংলগ্ন খালি জায়গা ও কমলাপুর স্টেডিয়াম সংলগ্ন বিশ্বরোডের আশপাশের এলাকা এবং পোস্তগোলা শ্মশানঘাট সংলগ্ন আশপাশের খালি জায়গা।

ডেইলি বাংলাদেশ/এমকেএ

English HighlightsREAD MORE »