সুপারমুন ও উল্কাবৃষ্টি—দুই মহাজাগতিক দৃশ্য দেশের আকাশে

ঢাকা, বুধবার   ২৭ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৩ ১৪২৭,   ০৩ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

সুপারমুন ও উল্কাবৃষ্টি—দুই মহাজাগতিক দৃশ্য দেশের আকাশে

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:০৬ ৭ মে ২০২০  

আজকের চাঁদটি বছরের শেষ ‘ফ্লাওয়ার’ সুপারমুন

আজকের চাঁদটি বছরের শেষ ‘ফ্লাওয়ার’ সুপারমুন

দুটি মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকতে চলেছে বিশ্ববাসী। একদিকে সুপারমুন, আর অন্যদিকে উল্কাবৃষ্টি। সবচেয়ে বড় বিষয় হলো, আজকের চাঁদটি বছরের শেষ ‘ফ্লাওয়ার’ সুপারমুন।

চলতি বছরে আর কোনো ফ্লাওয়ার সুপারমুনের দেখা মিলবে না। আজ চাঁদ একেবারে পৃথিবীর কাছে চলে এলো। তাই সাধারণের থেকে ৬ শতাংশ বেশি উজ্জ্বল আজকের চাঁদ। শুধু ফ্লাওয়ার মুন নয়, এই চাঁদকে মাদারস মুন, মিল্ক মুন বা অন প্লান্টিংও বলা হয়।

ক্যালেন্ডার অনুযায়ী প্রতি মাসে একটা সময় চাঁদ ও পৃথিবীর দূরত্ব সবচেয়ে কম হয়। তাই প্রতি মাসেই সুপারমুনের একটা আলাদা নাম থাকে। এ বছরও জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত প্রতিটা সুপারমুনের আলাদা নাম রয়েছে। এ মাসে যেটি দেখা যাবে, সেটির নাম ‘ফ্লাওয়ার মুন’

অনেক অঞ্চল থেকে উল্কাবৃষ্টিরও দেখা মিলছে। খালি চোখে দেখা যাচ্ছে এই দৃশ্য। জ্যোতির্বিজ্ঞানীরা এর আগে বলেছেন, আজ রাতে ঘণ্টায় ১০ থেকে ১২ টি উল্কাপাত হতে দেখা যাবে। ভাগ্যে থাকলে এক ঘণ্টায় ৪০ টি তারা খসাও দেখতে পারেন আপনি।

উল্কাবৃষ্টি বৃষ্টির মতোই আকাশ থেকে পড়ে। তবে সেটা দেখা যায় শুধু রাতে। দেখে মনে হয়, আকাশের তারা বুঝি খসে পড়ছে মাটিতে। এই পড়ন্ত বস্তুগুলো পৃথিবীর কাছাকাছি এলে বাতাসের সঙ্গে ঘর্ষণে জ্বলে ওঠে। যেন আতশবাজির বৃষ্টি পড়ছে। এটাই উল্কাবৃষ্টি।

ডেইলি বাংলাদেশ/এনকে