মেছতাসহ যেকোনো দাগ দূর করার কার্যকরী ছয় উপায়

ঢাকা, শুক্রবার   ১০ এপ্রিল ২০২০,   চৈত্র ২৭ ১৪২৬,   ১৬ শা'বান ১৪৪১

Akash

মেছতাসহ যেকোনো দাগ দূর করার কার্যকরী ছয় উপায়

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:০৮ ১০ ফেব্রুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আমাদের ত্বক প্রতিদিনই কোনো না কোনোভাবে ক্ষতিগ্রস্ত হয়। ফলে ত্বকে মেছতা, ব্রণ কিংবা চোখের নিচে কালো দাগ পরে থাকে। যা ত্বকের সৌন্দর্য নষ্ট করে দেয়।

এর ফলে অনেকেই সবার সামনে যেতে লজ্জাবোধ করে। এসব দাগ মেকআপ করেও লুকিয়ে রাখা সম্ভব হয় না। এক্ষেত্রে বিভিন্ন প্রসাধনীয়ও অকার্যকর প্রমাণিত হয়। তাইতো ত্বকের ক্ষতি না করে ঘরোয়া কিছু উপায় অবলম্বন করাই উত্তম। এতে মুখের এই বিচ্ছিরি দাগগুলো সহজেই দূর করা সম্ভব। চলুন তবে জেনে নেয়া যাক সেই উপায়গুলো-

শসা ও টমেটো

শসা ও টমেটোমুখের উজ্জ্বলতা ও আর্দ্রতা বজায় রাখতে শসা ও টমেটো দুটোই খুব কার্যকরী। শসা সঙ্গে মধু মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। তারপর তা মুখে লাগিয়ে নিন। ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এবার টমেটো কেটে মুখে আলতোভাবে ঘষতে থাকুন। কিছুক্ষণ পরে শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন।  

পাকা পেঁপে

পাকা পেঁপেপাকা পেঁপে কালো দাগ দূর করতে বেশ সাহায্য করে। এক্ষেত্রে পাকা পেঁপের পেস্ট মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট। সামান্য লেবুর রস মিশিয়েও তা ব্যবহার করতে পারেন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

লেবু

লেবু
কালো দাগ তুলতে লেবুর কার্যকারীতা অনেক। ভিটামিন সি সমৃদ্ধ লেবুর রস ত্বকের উজ্জ্বলতা বাড়ায় ও কালো দাগ দূর করে। দাগের উপর কিছুক্ষণ লেবুর রস ঘষতে থাকুন, শুকিয়ে এলে পানি দিয়ে ধুয়ে নিন।

আলু

আলুমেছতা বা মুখের কালো দাগ সারাতে ভালো কাজ করে আলুর রস। এক্ষেত্রে আলুর রসের সঙ্গে সামান্য মধু মিশিয়ে মুখে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিন।

দুধ ও মধু

দুধ ও মধুদুধ ও মধু একসঙ্গে মিশিয়ে কালো দাগের উপর দশ মিনিট লাগিয়ে রাখুন। তারপর মুখ পানি দিয়ে ধুয়ে নিন। টানা কয়েকদিন ব্যবহার করুন। দেখবেন মুখের দাগ উধাও হয়ে যাবে।

অ্যালোভেরা

অ্যালোভেরাপ্রথমে মুখ ভালোভাবে ধুয়ে নিন। এবার অ্যালোভেরার জেল বা রস, মুখের দাগের উপর আলতো হাতে মালিশ করে নিন। প্রত্যেকদিন এর ব্যবহারে মুখের দাগ মুছে যাবে। এটি ত্বকের উজ্জ্বলতাও বাড়াতে সাহায্য করবে। এছাড়া অ্যালোভেরা জেল দিয়ে মাস্ক বানিয়েও ব্যবহার করতে পারেন।

ডেইলি বাংলাদেশ/এএ