বছরের শেষ পিংক সুপারমুনের দেখা মিলবে আজ

ঢাকা, শুক্রবার   ২৯ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৫ ১৪২৭,   ০৫ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

বছরের শেষ পিংক সুপারমুনের দেখা মিলবে আজ

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৮:৩৪ ৮ এপ্রিল ২০২০   আপডেট: ০৯:১৪ ৮ এপ্রিল ২০২০

পিংক সুপারমুন; ফাইল ফটো

পিংক সুপারমুন; ফাইল ফটো

বছরের শেষ পিংক সুপারমুনের দেখা মিলবে ঠিক ৮টা ৩৫ মিনিটে। তবে রাত নয়, সকালে দেখা মিলবে! তখন দেশের আকাশে থাকবে সূর্যের আলো। তাই এই মহাজাগতিক দৃশ্য দেখতে হলে অনলাইনের দ্বারস্থ হতে হবে।

এটি এ বছরের সবচেয়ে বড় এবং উজ্জ্বলতম সুপারমুন। এছাড়া চলতি বছরে আর কোনো পিংক সুপারমুনের দেখা মিলবে না। এই বিশেষ সময়ে চাঁদ একেবারে পৃথিবীর কাছে চলে আসবে। তাই সাধারণের থেকে ৩০ শতাংশ বেশি উজ্জ্বল থাকবে চাঁদ।

চাঁদের এমন রূপ দেখে প্রশ্ন জাগতেই পারে আপনার মনে, এর নাম গোলাপি সুপারমুন কেন? জেনে রাখা ভালো, ‘সুপারমুন’ এর নামকরণের বিষয়টি সাধারণত আমেরিকান অঞ্চল এবং ঋতুগুলোর ওপর নির্ভর করে। ‘গোলাপি’ নামটি গোলাপি ফুলের নামের উপর ভিত্তি করে দেয়া। এই ফুল উত্তর আমেরিকার পূর্ব দিকে বসন্তকালে ফোটে এবং এটি মোটেও চাঁদের রঙ নয়।

লাইভ দেখুন-

পূর্ণিমার চাঁদ আর সুপারমুনের মধ্যে একটা তফাৎ আছে। পূর্ণিমার চাঁদ সম্পূর্ণ গোল দেখা যায় ঠিকই তবে সুপারমুন আকারে আরো বড় হয়। এ মাসের পিংক সুপারমুন পৃথিবী থেকে ৩ লাখ ৫৬ হাজার ৯০৭ কিলোমিটার দূরে আছে। পৃথিবী এবং চাঁদের মধ্যবর্তী গড় দূরত্ব ৩ লাখ ৮৪ হাজার ৪০০ কিলোমিটার।

চলতি বছরে এর আগেও কয়েকবার সুপারমুন দেখা গিয়েছে। প্রথমে ২ জানুয়ারি ও সর্বশেষ ৯ থেকে ১১ মার্চের মধ্যে দেখা গিয়েছিল। এবার আরো একবার পৃথিবীবাসীকে তার অপরূপ মায়া দেখার সুযোগ দিচ্ছে চাঁদ। বিজ্ঞানীরা বলছেন, দৃশ্যগত সৌন্দর্যের বিচারে অন্য সুপারমুনগুলোর চেয়ে এগিয়ে আজকেরটি।

ডেইলি বাংলাদেশ/এনকে